ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘শান্তিতে ঐকমত্য’ বাইডেন-শি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
‘শান্তিতে ঐকমত্য’ বাইডেন-শি

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন শুরুর কয়েক ঘণ্টা আগে মুখোমুখি বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় বিভিন্ন বিষয়ে দুই দেশে চলমান বিরোধ শান্তিপূর্ণ উপায়ে কমিয়ে আনতে ঐকমত্য হয়েছেন তারা।

স্থানীয় সময় সোমবার (১৪ নভেম্বর) বিকেলে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ তথ্য নিশ্চিত করে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট বাইডেন ও শি ‘শান্তিতে ঐকমত্য’ হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় জানায়, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিভিন্ন বিষয়ে তুমুল প্রতিযোগিতা ও দ্বন্দ্ব থাকবেই বলে চীনা প্রেসিডেন্টকে জানান বাইডেন। কিন্তু দুই দেশের এসব বিষয়ে সংঘাতে জড়ানো উচিত না বলেও তিনি মন্তব্য করেন।

শি’র সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় রাশিয়ার পক্ষ থেকে পারমাণবিক হামলার যে হুমকি দেওয়া হচ্ছে, সেটি কোনোভাবেই যৌক্তিক নয় বলে তারা একমত হন। বর্তমান পরিস্থিতিতে পারমাণবিক যুদ্ধে জড়ানো উচিত হবে না বলেও তারা একমত।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ শীর্ষ সম্মেলন। তার আগেই এ দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হলো।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৮২১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।