ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

নেতানিয়াহু শান্তিতে অবিশ্বাসী: মাহমুদ আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
নেতানিয়াহু শান্তিতে অবিশ্বাসী: মাহমুদ আব্বাস

ফিলিস্তিন টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলের নবনির্বাচিত প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘শান্তিতে অবিশ্বাসী’ বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। যেহেতু নেতানিয়াহু আবার ইহুদি রাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন, এ জন্য তার সঙ্গে ‘বাধ্য হয়ে কাজ করতে হবে’ বলেও আব্বাস মন্তব্য করেন।

সোমবার (১৪ নভেম্বর) আল আরাবিয়ার খবরে বলা হয়, মাহমুদ আব্বাসের সাক্ষাৎকারটি গত শুক্রবার ধারণ করা। রোববার (১৩ নভেম্বর) সাক্ষাৎকারটি ফিলিস্তিন ছাড়াও মিসরের টিভিতে প্রচারিত হয়। এ সময় তিনি বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘উগ্রপন্থী’ বলেও মন্তব্য করেন

গত ১ নভেম্বর ইসরায়েলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে নেতানিয়াহুর জোট। এতে জোট প্রধান হিসেবে বেঞ্জামিন নেতানিয়াহু আবারও ইহুদি রাষ্ট্রটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

মাহমুদ আব্বাস বলেন, আমি নেতানিয়াহুকে অনেক দিন ধরেই চিনতাম, ১৯৯০ সাল থেকে... তিনি এমন একজন ব্যক্তি যিনি শান্তিতে বিশ্বাস করেন না। তার সঙ্গে বাধ্য হয়েই আমাকে কাজ করতে হবে; এছাড়া আমার আর কোনো উপায় নেই।

ফিলিস্তিনি এ নেতা আরও বলেন, ইসরায়েলিদের সঙ্গে আমাদের সমস্যা আছে। তারা আমার ভূমি, আমার দেশ দখল করে আছে। আর তাদের প্রধানমন্ত্রী কে? নেতানিয়াহু। আমি তার সঙ্গে কাজ করতে বাধ্য হয়েছিলাম।

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে সীমিত নিয়ন্ত্রণ রয়েছে মাহমুদ আব্বাসের। তিনি আশা করেন, নেতানিয়াহু নতুন করে প্রধানমন্ত্রী হওয়ায় দুই দেশে কয়েক দশক ধরে চলা সংঘাতের একটি শান্তিপূর্ণ সমাধান হবে। আব্বাস বলেন, এটি তাদের করতেই হবে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা স্থগিত রয়েছে।

বেঞ্জামিন নেতানিয়াহু তার আগের মেয়াদে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিলেন। প্রধানমন্ত্রী হওয়ার পর রোববার তিনি বলেন, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘাত চলমান, সেটি নিরসনে অন্যান্য আরব রাষ্ট্রগুলোর সঙ্গে শান্তি চুক্তি করতে চান।

সূত্র: আল আরাবিয়া

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa