ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

পশ্চিমাদের বিরুদ্ধে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বড় অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
পশ্চিমাদের বিরুদ্ধে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বড় অভিযোগ

পশ্চিমাদের বিরুদ্ধে বেশ বড়সড় অভিযোগ এনেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, চীন-রাশিয়াকে চাপে রাখতে দক্ষিণ-পূর্ব এশিয়াকে সামরিকীকরণ করতে চাইছে পশ্চিমারা।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, কম্বোডিয়ার রাজধানী নম পেনে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের সমাপনী সংবাদ সম্মেলনে রোববার (১৩ নভেম্বর) পশ্চিমাদের বিরুদ্ধে এমন অভিযোগ তোলেন ল্যাভরভ।

এশিয়ায় পশ্চিমাদের অস্ত্র আর সামরিক অবস্থান পর্যবেক্ষণের পর দক্ষিণ-পূর্ব এশিয়াকে পশ্চিমারা সামরিকীকরণ করতে চাইছে বলে অভিযোগ করেন তিনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো মিত্ররা এ অঞ্চলের মহাকাশ নিজেদের আয়ত্বে নিতে চাইছে। চীন ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাশিয়ার স্বার্থের লাগাম টানতে তাদের অবস্থান স্পষ্ট। সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডের জন্য তিরস্কারও করেন তিনি।

ল্যাভরভের এমন মন্তব্যে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেয়নি পশ্চিমারা। তবে ধারণা করা হচ্ছে ইন্দোনেশিয়ার বালিতে আগামী সপ্তাহে জি-২০ সম্মেলনে রাশিয়ার সঙ্গে পশ্চিমা নেতাদের উত্তপ্ত বাক্যবিনিময় হতে পারে। এ সম্মেলনেও রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন ল্যাভরভ।

সূত্র: ডেইলি মেইল

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa