ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ডিসেম্বরেই দেশে ফিরছেন নওয়াজ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
ডিসেম্বরেই দেশে ফিরছেন নওয়াজ!

লন্ডনে স্বেচ্ছা নির্বাসন শেষ করে আগামী ডিসেম্বরে দেশে ফিরছেন পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজ’র (পিএমএল-এন) সুপ্রিমো ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। আগামী সাধারণ নির্বাচনে নিজের দলকে নেতৃত্ব দিতে স্বদেশ প্রত্যাবর্তন হচ্ছে তার।

রোববার (১৩ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবরে একটি মিডিয়া রিপোর্টের বরাত দিয়ে বলা হয়েছে, ৭২ বছর বয়সী নওয়াজ শরীফকে কূটনৈতিক পাসপোর্ট দিয়েছে পাকিস্তাসের ক্ষমতাসীন সরকার। শুক্রবার এ খবর জানা গেছে।

দলের গুরুত্বপূর্ণ এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, বিষয়টি সম্পর্কে তিনি ভালোভাবেই জানেন। আত্মবিশ্বাস ব্যক্ত করে তিনি বলেন, নওয়াজ শরীফ ডিসেম্বরে দেশে ফিরবেন। এবং তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’র (পিটিআই) নেতা ইমরান খানের দাবি অনুযায়ী আগাম নির্বাচনের ইস্যুতে কোনোভাবে রাজি নন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন পিএমএন-এল পার্টির বরাত দিয়ে বলেছে, শুধুমাত্র দলের প্রচারণার জন্য নওয়াজ ফিরছেন- এমনটি নয়। এটি গুজব। এবং তার প্রত্যাবর্তনের কারণে বর্তমান সরকার আগাম নির্বাচন নিয়ে রাজি- তাও নয়।

২০১৮ সালের ডিসেম্বরে দুর্নীতির অভিযোগে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল নওয়াজকে। পরে ২০১৯ সালে তিনি লন্ডনে চলে যান। এবং সেখানে তিনি স্ব-নির্বাসিত জীবনযাপন করছেন।

পিএমএন-এল পার্টির ওই নেতা বলেছেন, যাই হোক না কেন দল আগাম নির্বাচনের বিষয়টি মেনে নেবে না। পিএমএল-এন বা তাদের সরকারের পতন হলেও ইমরান খানের দাবি মানা হবে না। এটি চূড়ান্ত।

নওয়াজ শরীফ ফেরার পর সারা দেশে গণসংযোগ অভিযান চালু করা হবে। দলীয় কর্মী-সমর্থকদের উজ্জীবিত করতে সম্মেলনসহ নানা কর্মসূচিও পালন করা হবে। ভাসমান ভোট ফেরাতে দলের বাকি মেয়াদ পুরোপুরি কাজে লাগানো হবে বলেও তিনি জানান।

পাকিস্তানের বর্তমান জাতীয় পরিষদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের আগস্টে। এরপরই দেশটিতে সাধারণ নির্বাচন। কিন্তু চলতি বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছে ইমরান খানের দল পিটিআই। তবে, নওয়াজ ভাতৃদ্বয়ের দলসহ জোট শরিকরা কোনোভাবেই এ দাবি মেনে নেবে না বলে জানিয়েছে। নওয়াজ শরীফের দেশে ফেরার বিষয়টি তাই পিটিআইকে টক্কর দেওয়া হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa