ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

মিয়ানমারকে গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
মিয়ানমারকে গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান

মিয়ানমারের সামরিক সরকারকে ‘অবিলম্বে’ গণতান্ত্রিক ধারায় ফেরার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, এটাই একমাত্র পথ।

শনিবার (১২ নভেম্বর) কম্বোডিয়ার রাজধানী নমপেনে এক সম্মেলনে যোগ দিয়ে মিয়ানমারের জান্তা সরকারের প্রতি এ আহ্বান জানান গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব বলেন, মিয়ানমারকে ঘিরে ধরা দুঃস্বপ্ন বন্ধের এক মাত্র পথ গণতান্ত্রিক ধারায় ফেরা। মিয়ানমারের পরিস্থিতি জনগণের জন্য একটি অন্তহীন দুঃস্বপ্ন। বর্তমান অবস্থা পুরো অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি।

তিনি বলেন, আমি মিয়ানমারের কর্তৃপক্ষকে তাদের জনগণের কথা শুনতে আহ্বান জানাই। রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হোক। স্থিতিশীলতা ও শান্তির এটাই একমাত্র পথ। ক্ষমতাসীনদের দ্রুত গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানসহ ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারজুড়ে চলমান সহিংসতা বন্ধে দেশটির জান্তা সরকারকে ব্যাপক চাপ প্রয়োগ করে আসছে। কিন্তু কারও কোনো পরামর্শ বা কোনো আহ্বানকে তারা গুরুত্ব দিচ্ছে না। ফলে দেশটির পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এ অবস্থায় আসিয়ানের শীর্ষ সম্মেলনে মিয়ানমার ইস্যু, দেশটির রক্তপাত এড়ানোসহ কূটনৈতিক প্রচেষ্টা কার্যত ব্যর্থ।

এদিকে, মিয়ানমারও আসিয়ানের সদস্য। তাই দেশটিকে কয়েকটি শর্তও দিয়েছে জোটটি।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa