ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধে রাশিয়া-ইউক্রেনের ২ লাখ সেনা হতাহত: মার্কিন কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
যুদ্ধে রাশিয়া-ইউক্রেনের ২ লাখ সেনা হতাহত: মার্কিন কর্মকর্তা

চলতি বছর ফেব্রুয়ারি থেকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে এখন পর্যন্ত ২ লাখ সেনা হতাহত হয়েছে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। যুদ্ধের কারণে ৪০ হাজারের বেশি বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে বলেও তিনি মনে করেন।

বিবিসির খবরে বলা হয়, জ্যেষ্ঠ মার্কিন জেনারেল মার্ক মিলির বক্তব্য অনুসারে ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত ১ লাখ রুশ সেনা নিহত-আহত হয়েছে। একই সংখ্যক ইউক্রেনীয় সেনাও হতাহত হয়েছেন। সংঘাতের মধ্যে পড়ে ৪০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

তিনি বলেন, শীত আসার আগে যুদ্ধ-সংঘাত বন্ধের ব্যাপারে রাশিয়া-ইউক্রেনের ভাবতে হবে। হতাহের সংখ্যা যেভাবে বাড়ছে, উভয়পক্ষকে বিষয়টি ভাবাতে পারে। প্রচণ্ড শীতে যুদ্ধে ধীর গতির লড়াই হয়। যুদ্ধ বন্ধে করণীয় নিয়ে মস্কো-কিয়েভের আলোচনা করা উচিত।

গত সেপ্টেম্বরে ইউক্রেন যুদ্ধে নিজেদের ৫ হাজার ৯৩৭ সেনার হতাহতের কথা জানিয়েছিল মস্কো। তবে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু অধিক মৃত্যুর বিষয়টি অস্বীকার করেন।

জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধ শুরুর পর প্রায় ৮০ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে শরণার্থী হিসেবে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।