ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেনের লেবার দলের নতুন নেতা এড মিলিব্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
ব্রিটেনের লেবার দলের নতুন নেতা এড মিলিব্যান্ড

ম্যানচেস্টার: ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টি শনিবার এড মিলিব্যান্ডকে দলের নতুন নেতা নির্বাচিত করেছে। এডের ভাই ডেভিডের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর তিনি নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন।

 

সাবেক পরারাষ্ট্র মন্ত্রী ডেভিডের ৪৯ দশমিক ৩৫ শতাংশ ভোটের বিনিময়ে সাবেক জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী এড ৫০ দশমিক ৬৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। তবে চার মাসের প্রতিযোগিতার চূড়ান্ত দিন পর্যন্তও ডেভিড মিলিব্যান্ড প্রথম পছন্দ ছিলেন।

লেবার সমর্থক আইনজীবী ও দলের সদস্যরা ডেভিডকে সমর্থন করলেও এড মিলিব্যান্ড ট্রেড ইউনিয়নের ব্যাপক সমর্থন লাভ করেন। দলের তহবিলের একটি বড় অংশের যোগান দেয় এ সংগঠন।

মে মাসের সাধারণ নির্বাচনে লেবার দলের পরাজয়ের পর গর্ডন ব্রাউন পদত্যাগ করলে নেতৃত্বের প্রতিযোগিতা নতুন মোড় নেয়।

সাবেক দুই প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও ব্রাউনের মধ্যে তিক্ততার কারণে দলের মধ্যে দেখা দেওয়া বিভক্তি দূর করতে তিনি কাজ করবেন বলে ক্ষমতা গ্রহণের পর প্রথম ভাষণে মিলিব্যান্ড অঙ্গীকার করেন।

একইসঙ্গে বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরনের রক্ষণশীল-উদার ডেমোক্রেট জোট সরকারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলা ও রেকর্ড পরিমাণ ঘাটতি দূর করতে জনগণের ব্যয়ের ওপর নিয়ন্ত্রণ আরোপের পরিকল্পনার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

মিলিব্যান্ড বলেন, ‘আজকের নির্বাচনে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। কেননা আমাদের দলের নেতৃত্ব দিতে নতুন প্রজন্ম এগিয়ে এসেছে এবং একসময় তা আমাদের দেশের জন্যও কাজ করবে বলে আমি আশা করছি। আজ থেকে নতুন প্রজন্মের কাজ শুরু হলো। ’

তিনি আরও বলেন, ‘আমি টনি ব্লেয়ার ও গর্ডন ব্রাউন উভয়ের নেতৃত্ব নিয়েই গর্বিত। কিন্তু বাস্তবতা হচ্ছে আমরা নির্বাচনে খুব বাজেভাবে পরাজিত হয়েছি। দেশকে আমি এই বার্তাই দিতে চাই যে- আমি জানি আমরা বিশ্বাস হারিয়েছি, আমি জানি আমরা দূরত্ব তৈরি করেছি এবং আমি জানি আমাদের পরিবর্তন প্রয়োজন। ’

ভাইয়ের জয়ে উৎফুল্ল ডেভিড মিলিব্যান্ড বলেন, ‘আমি সত্যিকার অর্থেই তার জন্য উল্লাসিত। কারণ যদি আমি জয়ী না হতে পারি তাহলে সে দলের নেতৃত্ব দিবে। ’

ক্ষমতা গ্রহণের পর ক্যামেরনও মিলিব্যান্ডকে শুভেচ্ছা জানান ।

ক্যামেরন জোটের ব্যয় কমানোর পরিকল্পনার বিরুদ্ধে ট্রেড ইউনিয়নের ধর্মঘটে যাওয়ার পরিকল্পনা গ্রহণ করবেন কিনা এটাই ক্ষমতা গ্রহণের পর বর্তমানে মিলিব্যান্ডের প্রধান চ্যালেঞ্জ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।