ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ব জেরুজালেমে ৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
পূর্ব জেরুজালেমে ৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

অধিকৃত পশ্চিম তীর ও অধিকৃত পূর্ব জেরুজালেমে পৃথক ঘটনায় চার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার (৩ নভেম্বর) ঘটনাটি ঘটে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে জানায়, পশ্চিম তীরে ইসরায়েলিদের গুলিতে দাউদ মাহমুদ খলিল রায়ান (৪২) নামে একজন ফিলিস্তিনি নিহত হন। তিনি পশ্চিম তীরের বেইট ডুককু এলাকার বাসিন্দা ছিলেন।

জেরুজালেমের ওল্ড সিটিতে এক ইসরায়েলি পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাতের দায়ে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়। ছুরির আঘাতে ওই কর্মকর্তা সামান্য আহত হয়েছেন।

বাকি দুজন নিহত হন জেনিনে। নিহতরা ইসলামিক জিহাদের যোদ্ধা বলে জানিয়েছে আল জাজিরা। ইসরায়েলি সেনাবাহিনীর তথাকথিত অভিযানে তারা নিহত হন।

হত্যাকাণ্ডের এ ঘটনাগুলো পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ঘরে যাওয়া কয়েকটি সহিংসতার কারণে ঘটেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। চলতি বছর ইহুদি রাষ্ট্রের পুলিশ ও সেনাবাহিনী ১৩০ জনেরও বেশি ফিলিস্তিনে হত্যা করেছে। ২০১৫ সালের পর চলতি বছরই মারাত্মক পরিস্থিতি চলছে এ দুই অঞ্চলে।

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী প্রতিদিনই অভিযানের নামে অত্যাচার চালাচ্ছে। অভিযানগুলোকে ‘ব্রেক দ্য ওয়েভ’ নামকরণ করেছে ইহুদিরা। একে পশ্চিম তীরে নতুন ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীর উত্থান বন্ধ করার একটি প্রচেষ্টা বলা হচ্ছে।

ফিলিস্তিনি যোদ্ধারাও ইসরায়েলিদের আক্রমণের পাল্টা জবাব দিচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোয় ইসরায়েলিদের বিরুদ্ধে প্রতিরোধ বাড়িয়ে তাদের অনুপ্রবেশ কমিয়ে দিয়েছে ফিলিস্তিনের যোদ্ধারা। এ ঘটনায় কমপক্ষে তিনজন নিহত হয়েছে।

পৃথক ঘটনায় ৪ জনের নিহতের ব্যাপারে ইসরায়েলি বাহিনী কোনো মন্তব্য করেনি।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ