ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের শস্য রপ্তানির চুক্তিতে ফিরলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
ইউক্রেনের শস্য রপ্তানির চুক্তিতে ফিরলো রাশিয়া

কৃষ্ণসাগরের বন্দর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিতে রাজি হয়েছে রাশিয়া। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় শস্য রপ্তানি চুক্তিতে আবারও ফিরতে সম্মত হয়েছে দেশটি।

বুধবার (০২ নভেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানের জন্য কৃষ্ণসাগরের শস্য করিডর ব্যবহার করা হবে না বলে কিয়েভের কাছ থেকে নিশ্চয়তা পেয়েছে মস্কো। চুক্তি অনুযায়ী এতদিন যে করিডর দিয়ে শস্য রপ্তানি হচ্ছিল, বুধবার থেকে একইভাব আবারও শস্য রপ্তানি করা যাবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, রুশ ফেডারেশন মনে করছে, এই মুহূর্তে প্রাপ্ত নিশ্চয়তা যথেষ্ট এবং চুক্তির বাস্তবায়ন পুনরায় শুরু হয়েছে।

গত ২৯ অক্টোবর কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রাশিয়ার নৌবহরে ড্রোন হামলা চালায় ইউক্রেন। এরপর কৃষ্ণসাগরের বন্দর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয় মস্কো। তখন ইউক্রেনের সমুদ্রসীমায় শস্য রপ্তানির কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। এ সময়ে ইউক্রেন থেকে কোনো শস্যবাহী জাহাজ ছেড়ে যায়নি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, বিষয়টি নিয়ে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারকে ফোন করেছেন। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, চুক্তি অনুযায়ী এতদিন যে করিডর দিয়ে শস্য রপ্তানি হচ্ছিল, বুধবার থেকে সেভাবে আবার শস্য রপ্তানি করা যাবে।

এরদোয়ান আরও বলেন, রাশিয়ার সম্মতি অনুযায়ী বুধবার দুপুর ১২টার আগে শস্য পরিবহন শুরু হবে। এই ঘোষণার পর বিশ্ববাজারে গম, সয়াবিন, ভুট্টা ও সরিষার দাম ব্যাপকভাবে কমে গেছে।

সূত্র: বিবিসি, আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।