ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট-২০২২: বিশ্বকে নেতৃত্ব দেওয়ার ব্লুপ্রিন্টের খসড়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট-২০২২: বিশ্বকে নেতৃত্ব দেওয়ার ব্লুপ্রিন্টের খসড়া  ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের সম্পর্ক শুধু ধনী এবং প্রভাবশালীদের মধ্যে সীমাবদ্ধ থাকেনি।  দেশটি উন্নয়নশীল বিশ্বের শক্তিশালী সমর্থনও উপভোগ করে।

 

করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক মন্দা, উচ্চ মুদ্রাস্ফীতি এবং জ্বালানি ও খাদ্য সংকট তৈরি করছে। এর ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডের গতি কমে যাচ্ছে। তাছাড়া পৃথিবীতে আগের চেয়ে অনেক বেশি মেরুকরণ হয়েছে।

এমন এক বৈশ্বিক সংকটের মধ্যেই ভারত বিশ্ব নেতৃত্বের ভূমিকা গ্রহণ করবে। আগামী ডিসেম্বরে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী জি-২০, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সাংহাই কোঅপারেশ অর্গানাইজেশনের সভাপতিত্ব পাবে ভারত। এই প্রথমবারের মতো আগামী এক বছরের জন্য জি-২০-র সভাপতিত্ব পাচ্ছে নয়াদিল্লি।  

গত কয়েক বছর ধরে, ভারতের বৈশ্বিক অবস্থান দেশটিকে নেতৃস্থানীয় আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে অর্থপূর্ণ সম্পর্ক নিশ্চিত করার সুযোগ দিয়েছে। পাশাপাশি আঞ্চলিক আলোচনা এবং উন্নয়নশীল বিশ্বের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও দেশটি একটি ফলপ্রসূ অবস্থান নিশ্চিত করতে পেরেছে। ভারত বিশ্বের প্রধান উন্নত দেশগুলোর সমন্বয়ে গঠিত জি৭- সম্মেলনে নিয়মিত আমন্ত্রিত হয়। এছাড়া দেশটি ব্রিকসেরও সদস্য। ব্রিকস ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার মতো উদীয়মান অর্থনীতির দেশগুলোর সমন্বয়ে গঠিত একটি জোট। এছাড়া ভারত যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে কোয়াড গ্রুপ ও রাশিয়া, চীন ও মধ্য এশিয়ার দেশগুলোর সমন্বয়ে গঠিত এসসিওর সদস্যও ভারত। আঞ্চলিক অংশীদারদের সঙ্গেও ভারত কার্যকরভাবে জড়িত। সম্প্রতি দেশটি ইউরোপিয়ান ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন, দ্য অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান) ও মধ্যে এশিয়ার রাষ্ট্রগুলোর সঙ্গে শীর্ষ পর্যায়ের বৈঠক করেছে।

 

 

বৈশ্বিক এই সংকটের মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায় ভূ-রাজনীতি এবং সামষ্টিক অর্থনীতিতে অনিশ্চয়তা মোকাবেলার জন্য গুরুতর এবং বিশ্বাসযোগ্য পদক্ষেপ সন্ধান করবে। জি-২০ একটি অনন্য প্ল্যাটফর্ম যা বিশ্বের উন্নত ও উদীয়মান অর্থনীতির দেশের সমন্বয়ে গঠিত। অতীতেই এই গ্রুপ বিশ্বব্যাপী আমদানির ক্ষেত্রে কার্যকর ভূমিকা রেখেছে। সম্প্রতি করোনা মহামারি দ্বারা জর্জরিত উন্নয়নশীল দেশগুলোর জন্য ঋণ ছাড় দেওয়ার সিদ্ধান্ত ও বহুজাতিক কোম্পানিগুলোর জন্য ন্যায়সঙ্গত কর ব্যবস্থা ভালোভাবেই গ্রহণ করা হয়েছে।  

বিশ্ব যে চাপ ও অনিশ্চয়তার মুখোমুখি হচ্ছে তার জন্য দূরদর্শী নেতৃত্ব এবং রাষ্ট্রনায়কত্বের মহান গুণাবলীর প্রয়োজন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন ভারত কোভিড-১৯-এর ঝড়ের মধ্য দিয়েও চালিয়ে নিয়ে যাচ্ছে। এটি বিশ্বের কাছে ভারতের ভাবমূর্তিকে উজ্জ্বল করেছে। ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতির একটিতে পরিণত হয়েছে। ভারত এমন একটি দেশ, সবচেয়ে কঠিন সময়ে বৃহত্তর বৈশ্বিক মঙ্গলের জন্য তার সম্পদ এবং ক্ষমতা ভাগ করে নিতে দ্বিধা করেনি।

প্রধানমন্ত্রী মোদি বাসুদেব কুটুম্বক্কমের প্রাচীন দর্শনের সঙ্গে ভারতের পররাষ্ট্র নীতির সামঞ্জস্য রেখে বিশ্বব্যাপী মানুষের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছেন। করোনার বৈশ্বিক মহামারির মধ্যে ২০২০ সালে সৌদি আরবে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রী মোদি একটি জন-কেন্দ্রিক বিশ্বায়নের আহ্বান জানিয়েছিলেন।

বৃহত্তর দৃষ্টিভঙ্গি থেকে ভারতের প্রচেষ্টা হলো তার অভ্যন্তরীণ শক্তি এবং অর্জনগুলোর মাধ্যমে বিশ্বব্যাপী অবদান রাখা। ভ্যাকসিন মৈত্রী, অপারেশন সঞ্জীবনী এবং কোউইনের মাধ্যমে করোনা মহামারির মধ্যে ভারত বিশ্বের বিভিন্ন দেশকে অক্সিজেন ও টিকা সহায়তা দিয়েছে। নবায়ণযোগ্য শক্তি এবং দুর্যোগ-সহনশীল ক্ষমতার উন্নয়নে ভারতের দুর্দান্ত অর্জনগুলো আন্তর্জাতিক সংস্থা যেমন আন্তর্জাতিক সৌর জোট এবং দুর্যোগ প্রতিরোধী অবকাঠামো জোটের মাধ্যমে বিশ্বব্যাপী প্রসারিত হয়েছে।

ব্যাপক গ্রহণযোগ্যতা, চিন্তা ও কর্মে স্বাধীনতা এবং শক্ত বৈজ্ঞানিক ও অর্থনৈতিক ভিত্তি আন্তর্জাতিক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সময়ে বিশ্ব নেতৃত্ব প্রদানের জন্য ভারতকে অনন্য সুযোগ করে দিয়েছে। এ জন্য আমাদের জি-২০-র সভাপতিত্ব আমাদের অবশ্যই কাজে লাগাতে হবে।  

[হিন্দুস্তান টাইমসে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার লেখা মতামতের চুম্বক অংশের অনুবাদ]

মূল লেখা

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ২ নভেম্বর, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।