ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৩ বছরে পঞ্চমবারের মতো ভোট চলছে ইসরায়েলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
৩ বছরে পঞ্চমবারের মতো ভোট চলছে ইসরায়েলে

২০১৯ সালের পর থেকে মোট চারবার নির্বাচন হয়েছে ইহুদি রাষ্ট্র ইসরায়েলে। মঙ্গলবার (১ নভেম্বর) দেশটিতে পঞ্চমবারের মতো ভোট অনুষ্ঠিত হচ্ছে।

নাগরিকরা মনে করছেন, এ নির্বাচনের মাধ্যম গত সাড়ে তিন বছর ধরে চলে আসা দেশের রাজনৈতিক অচলাবস্থা ভাঙবে।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করার পর ৩ বছরের মধ্যে পঞ্চমবারের মতো নতুন নির্বাচন হচ্ছে ইসরায়েলে। ভোট গ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় সকাল ৭টা এবং চলবে রাত ১০টা পর্যন্ত।

রাজনৈতিক অবস্থার পরিবর্তনে ভোট অনুষ্ঠিত হলেও ইসারায়েলিদের জীবনযাত্রার ব্যয় বাড়ছে। একই সঙ্গে বেড়ে চলেছে ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনা। ইহুদি রাষ্ট্রটির জন্য কেন্দ্রীয় হুমকি হিসেবে দাঁড়িয়েছে ইরানও।

নির্বাচনে লড়ছেন সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যিনি ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের অভিযোগে অভিযুক্ত। ভোটে আছেন তার প্রধান প্রতিদ্বন্দ্বী ও প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিদ।

তেল আবিবের একটি কেন্দ্রে ভোট দেওয়ার পর স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইয়ার ল্যাপিদ। তিনি বলেন, এ নির্বাচন অতীত বা ভবিষ্যতকে পছন্দ করার। লোকেরা তাদের নিজেদের ও ছেলে মেয়েদের ভবিষ্যতের জন্য, দেশের ভবিষ্যতের জন্য আজ ভোট দেবেন।

নিজের ভোট দেওয়ার পর নেতানিয়াহু বলেন, আমি একটু চিন্তিত। তবে আমি আশা করি আমরা একটি হাসি দিয়ে দিন শেষ করব।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পঞ্চমবারের এ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী নেতা বেঞ্জামিন নেতানিয়াহুর জোট জয়ী হতে পারে। জনমত জরিপ অনুসারে, ১২০ আসনের পার্লামেন্টে ষাটটির বেশি আসন পেতে পারে নেতানিয়াহুর জোট। লিকুদ ছাড়াও এ জোটে রয়েছে কট্টরপন্থী শাসক ও ইউনাইটেড তোরাহ জুদায়িজম।

ল্যাপিদের জোট ৫৬টি আসন পেতে পারে। বাকি চারটি আসন হাদাশ-তাআল ফিলিস্তিনি স্লেটে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।