ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রিয়াদ-ওয়াশিংটন দ্বন্দ্বের মধ্যেই সৌদি যাবেন শি! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
রিয়াদ-ওয়াশিংটন দ্বন্দ্বের মধ্যেই সৌদি যাবেন শি! 

সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তেলসমৃদ্ধ দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান শুক্রবার (২৮ অক্টোবর) এমনটি জানিয়েছেন।

 

প্রিন্স ফয়সাল বিন ফারহান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে আলোচনার পর রিয়াদ এবং বেইজিংয়ের মধ্যে ঐতিহাসিক এবং দৃঢ় সম্পর্ককে স্বাগত জানিয়েছেন।

একটি বিবৃতিতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আজকের বৈঠকটি একটি গুরুত্বপূর্ণ সময়ে হয়েছে। কারণ এটি চীনের প্রেসিডেন্টের সৌদি সফরের সম্ভাবনা রয়েছে।  

 প্রিন্স ফয়সাল বিন ফারহান জানান, চীন ও আরব দেশগুলো মধ্যে শীর্ষ সম্মেলনের রূপরেখাও চূড়ান্ত করছে সৌদি আরব।  

এদিকে শি জিনপিংয়ের সফরে নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি সৌদি আরবের চীনা দূতাবাস।  

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।  

সাম্প্রতিক সময়ে সৌদি কর্মকর্তারা ওপেক প্লাস এর সমন্বয়ে তেলের দৈনন্দিন উৎপাদন ২০ লাখ ব্যারেল হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরব বলছে তেলের মূল্যে ধস নামা ঠেকাতে এই উৎপাদন হ্রাসের সিদ্ধান্ত নেওয়া হয়। আর নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের দ্বন্দ্ব চলছে। এরমধ্যেই শি জিনপিংয়ের সৌদি আরব সফরের খবর এল।  

এদিকে জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার কয়েক সপ্তাহ পর ওয়াশিংটন ২০১৮ সালে তুরস্কের সৌদি কন্স্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা ছিল জানিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

২০১৬ সালে সৌদি সফরে যান শি জিনপিং। ২০১৯ সালে চীন সফরে যান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।  

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।