ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের লং মার্চ শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের লং মার্চ শুরু

আগাম নির্বাচনের দাবিতে লাহোর থেকে ইসলামাবাদের উদ্দেশে লং মার্চ শুরু করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (২৮ অক্টোবর) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এই লং মার্চ শুরু হয়।

 

গত এপ্রিলে পার্লেমেন্টে অনস্থা ভোটে হারার পর প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান।  

লং মার্চে অংশ নিতে শুক্রবার লাহোরে এসেছেন ৩৬ বছর বয়সী মুহাম্মাদ মাজহার। তিনি এএফপিকে বলেন, আমাদের দেশকে চোরদের হাত থেকে মুক্ত করতে হবে। আমাদের দেশকে বাঁচাতে হবে এবং এই ব্যবস্থার পরিবর্তন করতে হবে, তাই আমি ইমরান খানকে সমর্থন করছি।  

পাকিস্তানের রাজধানীতে ইতিমধ্যেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ স্থানে শত শত জাহাজের কনটেইনার রাখা হয়েছে। এর আগে গত মে মাসে এমন আন্দোলনের সময় ইমরান খানের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে।  

 বন্যায় তিন হাজার কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে পাকিস্তানের। এই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে চাপে রয়েছে পাকিস্তানের কোয়ালিশন সরকার। এমন পরিস্থিতির মধ্যেই ইমরান খান আই আন্দোলন করছেন।  

রাজনীতির মাঠে দুই দশকের দীর্ঘ সংগ্রামের পর ২০১৮ সালের নির্বাচনে জয় পান ইমরান খান। কিন্তু সেনাবাহিনীর সঙ্গে বিরোধ ও অর্থনৈতিক অব্যস্থাপনার কারণে তাকে চলতি বছর ক্ষমতাচ্যুত হতে হয়।  

বৃহস্পতিবারও (২৭ অক্টোবর) সেনাবাহিনীর সঙ্গে ইমরানের বিরোধের কথা অস্বীকার করেছেন পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইর প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুম। তিনি উল্টো অভিযোগ করেন, অবৈধ ও অসাংবিধানিকভাবে ইমরান খান তার সরকারকে সমর্থন দিতে বলেছিলেন।  

ক্ষমতা হারিয়েও পাকিস্তানে এখনো বেশ জনপ্রিয় ইমরান খান। সর্বশেষ অনুষ্ঠিত উপ-নির্বাচনে ছয়টি আসনের মধ্যে পাঁচটিতেই জয় পেয়েছেন বিশ্বকাপ জয়ী সাবেক এই ক্রিকেটার।  

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।