ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে প্রধানমন্ত্রী নির্বাচন আবারও ব্যর্থ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০
নেপালে প্রধানমন্ত্রী নির্বাচন আবারও ব্যর্থ হচ্ছে

কাঠমন্ডু: তিন মাস ধরে প্রধানমন্ত্রী ছাড়াই চলছে নেপাল। প্রধানমন্ত্রী নির্বাচনে সংসদে এ পর্যন্ত সাতদফা ভোট গ্রহণ হলেও কোনো ফল আসেনি।

৮ম দফা ভোট গ্রহণ হবে রোববার। কিন্তু দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দলটি নির্বাচনে অংশগ্রহণে রাজি না হওয়ায় এদফাও ব্যর্থ হতে যাচ্ছে প্রধানমন্ত্রী নির্বাচন।    

মাওবাদীরা সংসদে সংখ্যাগরিষ্ট। কিন্তু প্রধানমন্ত্রী নির্বাচন থেকে তারা প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে। তবে সাবেক উপ প্রধানমন্ত্রী রাম চন্দ্র  পোন্ডালের দ্বিতীয় বৃহত্তর দল নেপালি কংগ্রেস নির্বাচনে অংশ গ্রহণ করবে।

৬০১ আসনের নেপালের সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে প্রয়োজন ৩০০ভোট। কিন্তু নেপালি কংগ্রেসের আছে মাত্র ১১৪টি। ছোট দুটি দলের ১১টি ভোটও তারা পাবে। কিন্তু প্রয়োজনীয় আসন না থাকায় পোন্ডাল প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পারছেন না। এ কারণে ৮ম দফায়ও ব্যর্থ হতে যাচ্ছে প্রধান মন্ত্রী নির্বাচন।

নেপালের সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি মীমাংসা না হওয়া পর্যন্ত সংসদে ভোটাভুটি হতেই থাকবে।

তবে সংসদ চেয়াম্যান সুভাষ নেমবাগ জানান, পোন্ডাল যতদিন না প্রতদ্বন্দ্বিতা থেকে সড়ে দাঁড়ায় ততো দিন নির্বাচন অনুষ্ঠিত হতেই থাকবে। এ নির্বাচন কার্যকর হউক বা নাহউক।

দ্য কমিউনিস্ট পার্টি অফ নেপাল-ইউনিফিকেশন মার্কিস্ট লেলিনিস্ট (ইউএমএল) এর নেতা মাধব কুমার নেপাল গত ৩০ জুন দলের চাপে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ কারার পর থেকে দেশটিতে কোন সরকার নেই। তার দল মাওবাদীদের সঙ্গে রয়েছে।

মাওবাদী এবং ইউএমএল চায় প্রধানমন্ত্রী নির্বাচন বন্ধ করে নতুন করে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হউক। কিন্তু পোন্ডাল চায় প্রধানমন্ত্রী নির্বাচন চালিয়ে যেতে।

তবে নতুন নির্বাচনে জয়লাভের বিষয়ে আত্মবিশ্বাসী মাওবাদীরা।
 
বাংলাদেশ সময়: ১৯০৩ঘণ্টা, সেপ্টেম্বর ২৫,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ