ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইএসআইএস’র ৬ সদস্যকে হত্যা করল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
আইএসআইএস’র ৬ সদস্যকে হত্যা করল তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুলে রাতভর অভিযান চালিয়ে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস) ছয় সদস্যকে হত্যা করেছে তালেবান নিরাপত্তা বাহিনী।

শনিবার (২২ অক্টোবর) দেশটির শাসক গোষ্ঠীর প্রশাসনের মুখপাত্র কারি ইউসুফ আহমাদি এ তথ্য জানিয়েছেন।

আল আরাবিয়া নিউজ জানিয়েছে, গোপন আস্তানায় অভিযানে নিহত আইএসআইএস সদস্যরা গত সপ্তাহে দুটি বড় হামলার সাথে জড়িত ছিল। হামলাদুটির মধ্যে একটি ছিল কাবুলের মসজিদে। অন্যটি একটি টিউটরিং ইনস্টিটিউটে। এ হামলায় ইনস্টিটিউটের কয়েক ডজন ছাত্রী নিহত হয়।

আহমাদি বলেন, শহরের উজির আকবর খান মসজিদ ও কাজ ইনস্টিটিউটে হামলা করেছিল নিহত আইএসআইএস সদস্যরা। অভিযানে তালেবান নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হয়েছে। যদিও এ দুটি হামলার দায় কোনো গোষ্ঠীই স্বীকার করেনি।

প্রথম হামলাটি হয় গত ২৫ সেপ্টেম্বর। ওয়াজির আকবর খান মসজিদের কাছে বিস্ফোরণে কমপক্ষে সাতজন নিহত ও ৪০ জন আহত হন। ওয়াজির আকবর খান এলাকাটি এক সময় গ্রিন জোনের আওতায় ছিল। দূতাবাস ও বিদেশি বাহিনীর ঘাঁটি থাকায় এলাকাটি সুরক্ষিত ছিল।

দ্বিতীয় হামলার ঘটনাটি ঘটে গত ৩০ সেপ্টেম্বর। কাজ ইনস্টিটিউটে নারী বিভাগে এ হামলায় ৫৩ জন নিহত হন। নিহতদের বেশিরভাগ মেয়ে ও যুবতী।

২০২১ সালে ফের ক্ষমতা দখলের পর থেকে তালেবানরা আফগানিস্তানের সুরক্ষার দিকে মনোনিবেশ করেছে। কিন্তু বিচ্ছিন্ন কিছু ঘটনায় প্রতিনিয়তই ঘটছে দেশটিতে। গত কয়েকমাসে কাবুলে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। জাতিসংঘের দাবি, দেশটিতে নিরাপত্তার অবনতি ঘটছে।

আইএসআইএস’র আফগান সহযোগীরা তালেবানের শত্রু। ২০১৪ সালে সংগঠনটির অনুগত যোদ্ধারা প্রথমে পূর্ব আফগানিস্তানে ডেরা জমায়। ধীরে ধীরে অন্যান্য এলাকায় নিজেদের অবস্থান তৈরি করে।

সূত্র: আল আরাবিয়া

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।