ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের নতুন সভাপতি হলেন মল্লিকার্জুন খাড়গে। প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে পরাজিত করে কংগ্রেস প্রধানের দায়িত্বভার পেলেন খাড়গে।

স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়,  বুধবার (১৯ অক্টোবর) সকাল ১০টা থেকে শুরু হয় সভাপতি নির্বাচনের ভোট গণনা। দুপুরে দিল্লিতে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে ফলাফল ঘোষণা করা হয়। মল্লিকার্জুন খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। প্রতিদ্বন্দ্বী শশী থারুরের প্রাপ্ত ভোট ১ হাজার ৭২

সভাপতি নির্বাচনে গত সোমবার কংগ্রেসের অভ্যন্তরীণ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভোটদানে যোগ্য সাড়ে ৯ হাজারের বেশি নেতা তাদের রায় দিয়েছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।  

১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে চলেছেন। এর আগে ওই পদে ছিলেন সীতারাম কেশরী।   ২০০০ সালে জিতেন্দ্র প্রসাদকে হারিয়ে দলের সভানেত্রী নির্বাচিত হয়েছিলেন সোনিয়া গান্ধী। এরপর বিনা ভোটেই কংগ্রেসের সভাপতি হন রাহুল গান্ধী। কিন্তু ২০১৯ সালের ১০ আগস্ট রাহুল লোকসভা ভোটে পরাজিত হয়ে সভাপতির পদ থেকে পদত্যাগ করলে সোনিয়াকেই ফের দায়িত্ব নিতে হয়।

সূত্র: এনডিটিভি 

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।