ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেনের মন্তব্যের ব্যাখ্যা জানতে রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
বাইডেনের মন্তব্যের ব্যাখ্যা জানতে রাষ্ট্রদূতকে তলব

পাকিস্তান নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্রধারী বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ হতে পারে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে মন্তব্য করেছেন, তাতে ক্ষেপে গেছে ইসলামাবাদ। এ মন্তব্যের জেরে ইসলামাবাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করছে পাকিস্তান।

তার মারফত বাইডেনের মন্তব্যের প্রতিবাদ জানানো হবে।

পাকিস্তানের শীর্ষ গণমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়, শনিবার (১৫ অক্টোবর) মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোমকে তলব করা হয়। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি এ তথ্য নিশ্চিত করেছেন।

বিলাওয়াল ভুট্টো বলেন, পাকিস্তান নিয়ে বাইডেন যে মন্তব্য করেছেন সেটির আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে সরকার ডোনাল্ড ব্লোমকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে।

বাইডেনের মন্তব্যের ঘটনায় করাচীতে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করেন বিলাওয়াল। এ সময় তিনি বলেন, পাকিস্তানের পারমাণবিক সব সম্পদ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত প্রত্যেকটি আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেছে। পারমাণবিক নিরাপত্তা নিয়ে যদি কোনো প্রশ্ন ওঠে, সেটিতো ভারতের করা উচিত। কারণ, তারা কিছুদিন আগে পাকিস্তানের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিন্তু সেটি দুর্ঘটনাক্রমে।

তিনি আরও বলেন, বাইডেনের মন্তব্য শুধু দায়িত্বজ্ঞানহীন ও অনিরাপদই নয়; এটি পরমাণু শক্তি সম্পন্ন দেশগুলোর নিরাপত্তা নিয়ে প্রকৃত ও গুরুতর উদ্বেগ প্রকাশ করে।

পাকিস্তানের নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বলেন, আমি প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যে বিস্মিত। পারস্পরিক আলোচনায় যখন ঘাটতি থাকে, তখনই এ ধরনের ভুল বোঝাবুঝি তৈরি হয়। পাকিস্তানে পারস্পরিক আলোচনার যাত্রা শুরু হয়েছে। আমরা কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী পালন করেছি। মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হবে, বাইডেনের মন্তব্যের ব্যাপারে তাকে ব্যাখ্যা দিতে একটু সুযোগ অন্তত দেওয়া উচিৎ।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ডেমোক্রেটিক পার্টির প্রচার কমিটির এক সংবর্ধনা অনুষ্ঠানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি পাকিস্তান। দেশটির কাছে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র আছে বলে মন্তব্য করেন জো বাইডেন। তার এ মন্তব্য পাকিস্তান-যুক্তরাষ্ট্রের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে না বলে মনে করছেন বিলাওয়াল। তিনি বলেন, আমরা এখনও ইতিবাচক পারস্পরিক আলোচনার পথে হাঁটছি। তা অব্যাহত থাকবে।

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।