ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন নেতা ঘোষণা করতে যাচ্ছে ব্রিটেনের লেবার দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০
নতুন নেতা ঘোষণা করতে যাচ্ছে ব্রিটেনের লেবার দল

ম্যানচেস্টার: তীব্র প্রতিযোগিতার পর শনিবার নতুন নেতার নাম প্রকাশ করতে যাচ্ছে ব্রিটেনের লেবার পার্টি। নতুন নেতা নির্বাচনের পর মধ্য-বাম দলটির পূর্ণজাগরণ হবে বলে ধারণা করা হচ্ছে।



সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও গর্ডন ব্রাউনের দলে বর্তমানে  নেতৃত্বের পদে লড়াইয়ে প্রার্থী পাঁচজন হলেও ডেভিড এবং ইড মিলিব্যান্ড নামের দুই ভাইয়ের মধ্যেই মূলত প্রতিযোগিতা সীমাবদ্ধ হয়ে পড়ে।  

মূলত ১৩ বছর ক্ষমতায় থাকার পর দলটি আরও বেশি কেন্দ্রভূত না বামপন্থী হবে তা নির্ধারণে নেতা নির্বাচন করতে যাচ্ছে। বর্তমান রক্ষণশীল-উদার ডেমোক্রেট জোট সরকারকে মোকাবেলা করতে নতুন নেতা নির্বাচন জরুরি হয়ে পড়েছে।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ব্লেয়ারের ঘনিষ্ঠ ডেভিড মিলিব্যান্ড (৪৫) লেবার দলের অধিকাংশ সদস্য, আইনজীবী ও ট্রেড ইউনিয়নের প্রথম পছন্দ।

তবে ডেভিডের ভাই সাবেক শক্তি ও জলবায়ু মন্ত্রী এবং ব্রাউনের ঘনিষ্ঠ বামপন্থী ইড (৪০) শেষ মুহুর্তের সমর্থনে জয় ছিনিয়ে নিতে পারেন। ফলাফলের আগ মুহুর্তে কোরাল বাজিকর প্রতিষ্ঠানের মুখপাত্র ডেভিড স্টিভেনস একথা জানান । তিনি বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় এটাই প্রতীয়মান হচ্ছে যে ইড মিলিব্যান্ডই জয়ী হতে যাচ্ছেন। ’

নেতা নির্বাচনের পর পরই নতুন রাজনৈতিক মতাদর্শের জন্য রোববার থেকে দলটি ম্যানচেস্টারে পাঁচ দিন ব্যাপী বার্ষিক সম্মেলন শুরু করবে। এটা নির্বাচিত নেতার জন্য একটি পরীক্ষা বলেই বিবেচনা করা হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।