ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিয়েভে জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
কিয়েভে জার্মান দূতাবাসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামরা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মান কনস্যুলেটের একটি ভবন। হামলায় কনস্যুলেটের কেউ হতাহত হননি।

সোমবার সকালে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। খবর বিবিসির।

কনস্যুলেট ভবনে হামলার পর জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভবনটি ভিসা সংক্রান্ত কাজে ব্যবহার করা হতো। গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে ওই ভবনের কার্যক্রম বন্ধ ছিল।

কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলের লক্ষ্যবস্তুতে রাশিয়া ৮৩টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। এর মধ্যে ৪৩টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়েছে ইউক্রেন। রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো কৃষ্ণসাগর ও কাস্পিয়ান সাগর থেকে ছোড়া হয়েছে বলে জানান ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র।

ইউক্রেন পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবারের হামলায় এখন পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৬০ জন।

গত শনিবার ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার যোগাযোগের একমাত্র সেতু কার্চ ব্রিজে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবারের হামলা সম্পর্কে বিবৃতি দিয়েছে ক্রেমলিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সকালে যেসব বিস্ফোরণ হয়েছে সেগুলো বিশেষ সামরিক অভিযানের অংশ।

তবে ক্রিমিয়ার সেতুতে বিস্ফোরণের ঘটনায় পাল্টা পদক্ষেপ হিসেবে এ হামলা চালানো হয়েছে কিনা সে সম্পর্কে মন্তব্য করেননি তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।