ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় ভূমিধসে নিহত ২২ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
ভেনেজুয়েলায় ভূমিধসে নিহত ২২ 

ভেনেজুয়েলার লাস তেজেরিয়াস প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ৫২ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

 এদিকে রোববার (০৯ অক্টোবর) লাস তেজেরিয়াস শহর পরিদর্শন করেছেন ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ। তিনি জানান, নিখোঁজদের উদ্ধারের জন্য উদ্ধার কাজ চলমান রয়েছে।  

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এই পরিস্থিতিকে কঠিন ও বেদনাদায়ক বলে বর্ণনা করেছেন।

ভেনেজুয়েলার বেসামরিক সুরক্ষা উপ-মন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা জানিয়েছেন, প্রায় ১ হাজার উদ্ধারকর্মী উদ্ধার কাজ চালাচ্ছে।  

প্রবল বৃষ্টিপাতের কারণে এল পাটো নদীর পানি বেড়ে যাওয়ার পর ভূমিধসের ঘটনা ঘটে এবং বন্যার পানি বেশ কয়েকটি বাড়ি এবং দোকান ভাসিয়ে নিয়ে যায়।

৫৫ বছর বয়সী স্থানীয় বাসিন্দা কারমেন মেলান্দেজ বার্তা সংস্থা এএফপিকে বলেন, লাস তেজেরিয়াস হারিয়ে গেল।  

লাস তেজেরিয়াস ভেনেজুয়েলার রাজধানী কারাকাস থেকে ৬৭ কিলোমিটার দূরে অবস্থিত । লা নিনা ধরনের আবহাওয়ার কারণে চলতি বছর ওই শহরটিতে ভারী বৃষ্টিপাত হচ্ছে।  

প্রশান্ত মহাসাগরের আবহাওয়ার একটি বিশেষ অবস্থাকে লা নিনা বলে। সাধারণত প্রতি ছয় থেকে আট বছর পরপর প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী এলাকায় একটি সমান্তরাল রেখা বরাবর পানি অস্বাভাবিক উত্তপ্ত হয়ে ওঠে, যা আরব সাগর হয়ে ভারত মহাসাগর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়ে যায়। এর প্রভাবে ওই সাগরগুলো থেকে প্রচুর মেঘ তৈরি হয়। ফলে সাগরগুলোর তীরবর্তী এলাকার দেশগুলোতে অস্বাভাবিক বৃষ্টি হয়।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৮২৩ ঘণ্টা, ১০ অক্টোবর , ২০২২ 
ইআর 
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।