ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনের ৪ অঞ্চল সংযুক্তির বিলে সই পুতিনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২২
ইউক্রেনের ৪ অঞ্চল সংযুক্তির বিলে সই পুতিনের 

ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্ত করার আইনে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (৫ অক্টোবর) তিনি এই স্বাক্ষর করেন।

এ সম্পর্কিত সরকারি নথির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।  

ওই নথিতে বলা হয়, খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্তিকে সংবিধান অনুযায়ী অনুমোদন দেওয়া হলো।  

এদিকে ওই চার অঞ্চলে মস্কো-সমর্থিত নেতাদের ভারপ্রাপ্ত প্রধান নিয়োগ করে ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন।  এর আগে ইউক্রেনের চার অঞ্চল দখলের বিলটি রাশিয়ার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষে পাস হয়।  

গত শুক্রবার(৩০ সেপ্টেম্বর) একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইউক্রেনের ওই চার অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্ত হয়।  

ইউক্রেনের এই চারটি অঞ্চল রাশিয়া এবং ক্রিমিয়া উপদ্বীপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থল করিডোর তৈরি করেছে।  ক্রিমিয়া ২০১৪ সালে দখল করে রাশিয়া। রাশিয়ার দখল করা এই ৫ অঞ্চলই ইউক্রেনের মোট ভূখণ্ডের ২০ শতাংশ।  

তবে খেরসন ও জাপোরিঝঝিয়ায় রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এই অঞ্চলের কোন এলাকা দখল করা হয়েছে এ নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ক্রেমলিন।  

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa