ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মানবসদৃশ রোবট ‘অপটিমাস’ আনলেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
মানবসদৃশ রোবট ‘অপটিমাস’ আনলেন ইলন মাস্ক

প্রথমবারের মতো জনসম্মুখে মানবসদৃশ রোবট ‘অপটিমাস’র একটি প্রোটোটাইপ নিয়ে এসেছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার টেসলা অফিসে ‘এআই ডে’ ইভেন্টে রোবটটির প্রদর্শন করেন তিনি।

এ সময় একটি রোবট ২০ হাজার ডলারে বিক্রি করার আশা প্রকাশ করেন মাস্ক।

মাস্ক বলেছেন, অপটিমাসের মতো লাখ লাখ রোবট উৎপাদন করা হবে। তবে এর আগে রোবটের পরিমার্জন করা হবে। ২০ হাজার ডলার মূল্যে এক একটি রোবট বিক্রি করার আশা করছি। তবে, এসব রোবট বাজারজাত করতে সময় লাগবে।

তিনি আরও বলেন, বর্তমান মানবসদৃশ রোবটের অস্তিত্ব থাকলেও তাদের মস্তিষ্ক ও নিজে থেকে সমস্যা সমাধানের ক্ষমতা নেই। সে তুলনায় অপটিমাস অনেক বেশি উন্নত।

রোবটের গণউৎপাদন সভ্যতাকে বদলে দিতে পারে বলেও উল্লেখ করেন মাস্ক। যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকি রয়েছে। তবে, সমৃদ্ধ ও দারিদ্র্যহীন সমাজও তৈরি করতে দিতে পারে এ পদ্ধতি।

টেসলার অংশীদারদের এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনেও আহ্বান জানিয়েছেন ইলন মাস্ক।

বিবিসির খবরে বলা হয়েছে, ‘এআই ডে’ ইভেন্টে অপটিমাস রোবটটিকে মঞ্চে তোলা হলে এটি জনগণের উদ্দেশ্যে হাত নাড়ায়। এদিন মানবসদৃশ যন্ত্রটিকে কার্টে করে নিয়ে আসা হয়, কারণ সেটি এখনও হাঁটা শেখেনি। তবে, দ্রুতই অপটিমাস রোবটটি হাঁটা-চলা করতে শুরু করবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে অপটিমানের একটি ভিডিও প্রদর্শন করা হয়। এতে দেখা গেছে, রোবটটি গাছে পানি দিচ্ছে; বাক্স বহন ও ধাতব বার তোলার দৃশ্যও দেখানো হয় ভিডিওতে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa