ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনকে আরও ৫৩০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
ইউক্রেনকে আরও ৫৩০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক 

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রাশিয়ার সর্বাত্মক হামলার মুখে বাড়ি ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছেন ৫০ লাখেরও বেশি ইউক্রেনীয়।

এই অবস্থায় ইউক্রেনকে আরও ৫৩০ মিলিয়ন ডলারের অতিরিক্ত অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এ নিয়ে ইউক্রেনকে দেওয়া বিশ্বব্যাংকের সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ১৩ বিলিয়ন ডলারে।

বিশ্বব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, এই সহায়তার মধ্যে যুক্তরাজ্য থেকে আসছে ৫০০ মিলিয়ন ডলার ও ডেনমার্ক দিচ্ছে ৩০ মিলিয়ন ডলার।

ঘোষিত ১৩ বিলিয়ন ডলারের মধ্যে ইতোমধ্যে ১১ বিলিয়ন ডলার ইউক্রেনকে দেওয়া হয়েছে।  

বিশ্বব্যাংকের পূর্ব ইউরোপের আঞ্চলিক পরিচালক অরুপ ব্যানার্জি জানিয়েছেন, ইউক্রেনের পুনর্নির্মাণ ও যুদ্ধ পরিস্থিতি থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে ১০০ বিলিয়ন ডলার দরকার হবে।  

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।  

তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa