ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

৪ অঞ্চল হারিয়ে দ্রুত ন্যাটোয় যোগ দিতে চান জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
৪ অঞ্চল হারিয়ে দ্রুত ন্যাটোয় যোগ দিতে চান জেলেনস্কি 

ইউক্রেনের চারটি অঞ্চল আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত হয়েছে। এরপরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটে  (ন্যাটো) দ্রুত যোগ দিতে চায় তার দেশ।

আর এ জন্য ন্যাটোর কাছে একটি আবেদনও করবে কিয়েভ।  

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) একটি টেলিগ্রাম বার্তায় জেলনস্কি এ সব কথা বলেন।  

এর আগে মস্কোতে এক অনুষ্ঠানে ইউক্রেনের ওই চার প্রদেশের নেতৃবৃন্দ রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে স্বাক্ষর করেন।

রাশিয়ায় অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেনের ওই ৪ অঞ্চল হলো-খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। এই অঞ্চলগুলো রুশ বাহিনী ও রুশভাষী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে। এর আগে এই চার অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। এতে বড় জয়ের দাবি করে রাশিয়া।  

এ প্রসঙ্গে জেলেনস্কি বলেন, ন্যাটোতে দ্রুত যোগদানের জন্য ইউক্রেনের পক্ষ থেকে একটি আবেদনপত্রে স্বাক্ষর করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি। আমরা ইতিমধ্যে জোটের সঙ্গে আমাদের সামঞ্জস্যতা প্রমাণ করেছি। আমরা একে অপরকে বিশ্বাস করি, আমরা একে অপরকে সাহায্য করি এবং একে অপরকে রক্ষা করি। এটাই জোট।  

প্রসঙ্গত, ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে আনুষ্ঠানিকভাবে জুড়ে নেওয়ার সময় যা যা করা হয়েছিল এবারও তেমন প্রক্রিয়াতেই আরও চার অঞ্চলকে রুশ ফেডারেশনভুক্ত করা হলো।  

বাংলাদেশ সময়: ২১৫৯ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa