ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

যুদ্ধের জন্য বৃদ্ধ-অসুস্থদের তলব, ভুল স্বীকার রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
যুদ্ধের জন্য বৃদ্ধ-অসুস্থদের তলব, ভুল স্বীকার রাশিয়ার

ইউক্রেনে কিছু এলাকার দখল হারানোর পর দেশটিতে সেনা বাড়ানোর নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জানিয়েছেন, সেনাদের পাশাপাশি যাদের সামরিক অভিজ্ঞতা রয়েছে, তাদেরও যুদ্ধে ডাকা হবে।

এদিকে ক্রেমলিনের পক্ষ থেকে বহু নাগরিককেই যুদ্ধে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এদের মধ্যে অনেকে রয়েছেন যাদের বয়স ৬০ বছরের ওপরে। কেউ আবার গুরুতর অসুস্থও। এ নিয়ে জনরোষের পর নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে মস্কো।  

রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরআইএ নভোস্তির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চল রাশিয়ার ভলগোগ্রাদ অঞ্চলে ৬৩ বছর বয়সী সাবেক এক সামরিক কর্মীকে নিয়ে যাওয়া হয় ট্রেনিং ক্যাম্পে। তিনি সেখানে বারবার নিজের স্বাস্থ্যের কথা জানালেও, কথা শোনেনি প্রশাসন। পরে শুক্রবার রাতে তিনি অসুস্থ অবস্থায় ক্যাম্প থেকে ফিরে আসেন।  

এছাড়া ওই অঞ্চলেরই ৫৮ বছর বয়সী এক স্কুল পরিচালককেও তলব করা হয়েছে যুদ্ধে যাওয়ার জন্য। কোনো সামরিক অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও কেন ডাকা হচ্ছে, এই প্রশ্ন তুলে তার মেয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। পরে ভাইরাল হয়ে যায় সেই ভিডিও।

রোববার রাশিয়ার পার্লামেন্টের উচ্চ কক্ষের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েনকো রুশ গভর্নরদের কাছে এই ধরনের ভুল এড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন। টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, রিজার্ভ সৈন্য তলবের ক্ষেত্রে ত্রুটি সমাজে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করছে এবং এটিই স্বাভাবিক।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
 ইআর 
 
 
 
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa