ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনে সেনা বাড়ানোর ঘোষণায় রাশিয়াজুড়ে বিক্ষোভ, আটক ১৩শ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২
ইউক্রেনে সেনা বাড়ানোর ঘোষণায় রাশিয়াজুড়ে বিক্ষোভ, আটক ১৩শ

ইউক্রেনে সেনা বাড়ানোর জন্য রিজার্ভে থাকা আংশিক সেনাদের একত্রিত হওয়ার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ঘোষণার প্রতিবাদে বুধবার ( ২১ সেপ্টেম্বর) রাশিয়াজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে বিরোধীরা।

এই বিক্ষোভে ১৩০০ জনের বেশি নাগরিককে আটক করেছে রুশ নিরাপত্তা বাহিনী।  বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

 প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে রাশিয়াজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং বুধবার রাত পর্যন্ত দেশটির বিভিন্ন স্থানে ১৩১১ জনেরও বেশি মানুষকে আটক করে রুশ নিরাপত্তা বাহিনী।

মানবাধিকার সংগঠন ওভিডি-ইনফো বলেছে, রাশিয়ার ৩৮টি শহর থেকে সংগ্রহ করা তথ্য অনুসারে বুধবার রাত পর্যন্ত ১ হাজার ৩১১ জনেরও বেশি লোককে আটক করা হয়েছে। এর মধ্যে মস্কোতে কমপক্ষে ৫০২ জন এবং রাশিয়ার দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর সেন্ট পিটার্সবার্গে ৫২৪ আটক করা হয়েছে।

রাশিয়ায় সরকারি অনুমোদনহীন সমাবেশ বেআইনি। বেআইনি আন্দোলনে অংশগ্রহণের জন্য আন্দোলনকারীদের ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে বলে জানিয়েছে মস্কোর প্রসিকিউটর অফিস।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২২.
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa