ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী অভিযোগ খারিজের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী অভিযোগ খারিজের নির্দেশ

নারী বিচারক ও জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের বিরূপ মন্তব্য করায় দায়ের হওয়া মামলা থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরানের খানের বিরুদ্ধে আনিত সন্ত্রাসবিরোধী আইনের (এটিএ) ধারাগুলো খারিজের নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)।

পাকিস্তানের সম্প্রচারমাধ্যম জিও টিভির অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়, সোমবার (১৯ সেপ্টেম্বর) এ নির্দেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট। আদালত বলেন, পাকিস্তান তেহরিক ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান যে মন্তব্য করেছিলেন সেখানে সন্ত্রাসী কার্যকলাপের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তাই ইমরান খানের বিরুদ্ধে করা মামলা থেকে সন্ত্রাসবিরোধী আইনের ধারা বাদ দেওয়া হোক।

আইএইচসি প্রধান বিচারপতি (সিজে) আতহার মিনাল্লাহর নেতৃত্বে দুই সদস্যের একটি বেঞ্চ গত রোববার (১৮ সেপ্টেম্বর) ইমরান খানের আবেদনের ওপর রায় এ রায় দেন।

সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ বাতিল হলেও মামলা শেষ হচ্ছে না। ইমারন খানের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা চলবে। পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা ও ইমরান খানের অন্যতম আইনজীবী ফাওয়াদ চৌধুরি এ তথ্য জানান। তবে, সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ বাদ না দেওয়া হলে ইমরানকে যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের শাস্তি পেতে হতো। এ তথ্য দেওয়া হয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম খবর আল জাজিরায়

উচ্চ আদালতে ইমরানের আইনজীবী সালমান সাফদার বলেছেন, বিচারক সন্ত্রাসের অভিযোগ খারিজ করে দেওয়ায় মামলাটি এখন মেরুদণ্ডহীন। এটি এখন অনেকখানি নিষ্ক্রিয়।

গত ২১ আগস্ট ইসলামাবাদে একটি জনসভায় পুলিশ কর্মকর্তা ও একজন নারী বিচারকের বিরুদ্ধে মন্তব্য করায় সন্ত্রাসবাদের অভিযোগ তুলে মামলা করা হয় ৬৯ বছর বয়সী ইমরান খানের বিরুদ্ধে। মামলার এজাহারে বলা হয়, ওই জনসভায় অতিরিক্ত দায়রা জজ জেবা চৌধুরী ও পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে বিরুদ্ধে মামলা করার হুমকি দেন।  

পিটিআই চেয়ারম্যানকে বলতে শোনা যায়, তোমরাও এর জন্য প্রস্তুত হও, আমরা তোমাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। অবশ্যই তোমাদের সবাই লজ্জিত হবে।

ইমরানের মূল লক্ষ্য ছিল পুলিশ ও বিচার বিভাগকে তাদের আইনি বাধ্যবাধকতা পালনে বাধা দেওয়া। ইসলামাবাদের মারগাল্লা থানায় ম্যাজিস্ট্রেট আলী জাভেদের অভিযোগের ভিত্তিতে মামলাটি সন্ত্রাসবিরোধী আইনের (এটিএ) ৭ নম্বর ধারার অধীনে নথিভুক্ত করা হয়।

সোমবার মামলার বিষয়ে হাইকোর্টের শুনানিতে সরকারপক্ষের আইনজীবী রাজা রিজওয়ান আব্বাসি বলেন, ইমরার খান গত ২১ আগস্ট দেশের শীর্ষ সরকারি কর্মকর্তাদের হুমকি দিয়েছিলেন। কিন্তু ইমরান খানের আইনজীবী সালমান সাফদার বলেন, তিনি (ইমরান) শারীরিক হামলার হুমকি নয় আইনগত ব্যবস্থা নেবেন বলে সতর্কবার্তা দিয়েছিলেন। পরে আদালতের কাছে এ মামলা খারিজের আজি করেন তিনি।

উভয়ের বক্তব্য শোনার পর মামলা থেকে সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ বাতিল করতে নিম্ন আদালতকে নির্দেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট।

উল্লেখ্য, গত ২১ আগস্ট মামলা দায়েরের পর গ্রেপ্তার এড়াতে এ পর্যন্ত চার দফা আগাম জামিন নিয়েছেন ইমরান খান। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর তাকে ৮ দিনের জামিন দেন আদালত, সোমবার ছিল সেই জামিনের শেষ দিন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।