ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

নিজেদের ৬ হাজার বর্গ কিমি এলাকা দখলের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
নিজেদের ৬ হাজার বর্গ কিমি এলাকা দখলের দাবি ইউক্রেনের

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা নিজেদের ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ দাবি করেন।

জেলেনস্কি বলেন, চলতি সেপ্টেম্বরে পূর্ব ও দক্ষিণাঞ্চলে থাকা রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ৬ হাজার বর্গকিলোমিটারের (২ হাজার ৩১৭ বর্গমাইল) চেয়ে বেশি এলাকা পুনরুদ্ধার করেছে আমাদের সেনারা। তারা আরও অগ্রসর হবে।

এর আড়ে ইউক্রেনের অভিযানের মুখে গুরুত্বপূর্ণ শহর খারকিভ থেকে পিছু হটে রাশিয়ান সেনারা। কিন্তু রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের প্রধান শহরগুলো থেকে নিজেদের সেনা প্রত্যাহার করা হয়েছে।

দাবি করা হচ্ছে, ইউক্রেনের পূর্বে লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে নজর দিতে সেনাদের আবারও দলবদ্ধ করতে ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করা হয়।

এর আগে গত শনিবার রাতে দেওয়া ভাষণেও দুই হাজার বর্গকিলোমিটার এলাকা পুনর্দখলের কথা উল্লেখ করেন জেলেনস্কি। তিনি বলেন, রুশ বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে।   আমাদের সেনারা চলতি মাসে ব্যাপকভাবে এগিয়ে চলেছে। এটি চলতেই থাকবে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোর দখল নেয় রুশ সেনারা। খারকিভের মতো শহরেও তারা নিয়ন্ত্রণ নেয়। তবে সম্প্রতি নিজেদের শহরে শক্ত প্রতিরোধ গড়ে তোলে ইউক্রেনের সেনারা। কিয়েভের জোরালো পাল্টা আক্রমণের মুখে পিছু হটতে শুরু করে রুশ সেনারা।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa