ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ভাই-বোনদের নিয়ে মায়ের কফিনে শ্রদ্ধা চালর্সের, লন্ডনে ফিরছে রানির কফিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
ভাই-বোনদের নিয়ে মায়ের কফিনে শ্রদ্ধা চালর্সের, লন্ডনে ফিরছে রানির কফিন

ব্রিটিশ পার্লামেন্টে রাজা হিসেবে প্রথম ভাষণ দেওয়ার পর স্কটল্যান্ডের এডিনবরায় পৌঁছেছেন চার্লস ফিলিপ আর্থার জর্জ। সোমবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে পৌঁছে রাতে বোন প্রিন্সেস অ্যান ও ভাই প্রিন্স অ্যান্ড্রু ও এডওয়ার্ডসহ মা রানি এলিজাবেথের কফিনে শ্রদ্ধা জানান।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)। খবরে বলা হয়, রাজা শ্রদ্ধা নিবেদনের পর প্রয়াত রানিকে লন্ডনে নিয়ে আসার প্রস্তুতি চলছে।

আজ আরও কিছু সময় রানির শব এডিনবরায় রাখা হবে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষ হলে চিরদিনের জন্য লন্ডন ফিরবেন হার ম্যাজেস্টি কুইন এলিজাবেথ সেকেন্ড। রাজকীয় নানা আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য হবে।

এপি জানায়, প্রিন্সেস অ্যান ও ভাই প্রিন্স অ্যান্ড্রু ও এডওয়ার্ডকে নিয়ে সেন্ট জাইলস ক্যাথেড্রালে যান কিং চার্লস। এ সময় হাজারো মানুষ ক্যাথেড্রালের বাইরে ভিড় জমিয়েছিলেন।

এর আগে কমনওয়েলথে উদ্দেশ্যে ভাষণ দেন কিং চার্লস। সোমবার পার্লামেন্টে দেওয়া প্রথম ভাষণে তিনি প্রথমেই রানি এলিজাবেথকে স্মরণ করেন।

চার্লস বলেন, আমার প্রিয় মা আমাদের আমাদের ছেড়ে চলে গেছেন। আগামী সপ্তাহে আমার মাকে সমাহিত করা হবে। আমাদের নিজেদের মূল্যবোধ টিকিয়ে রাখার পাশাপাশি আমাদের অবিচল থাকতে হবে।

এ সময় রানির মতোই দৃঢ়তা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন রাজা চার্লস। তিনি বলেন, যেভাবে রানি নিষ্ঠার সঙ্গে নিজের কায করে গেছেন, আমিও সেভাবেই কাজ করবো বলে নিজের কাছে অঙ্গীকার করছি। সৃষ্টিকর্তা আমার জন্য বাকি যেটুকু সময় রেখেছেন পুরোটা জুড়ে আমি আমার দেশের সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখব।

পরে রানি দ্বিতীয় এলিজাবেথকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ভাষণ শেষ করেন চার্লস।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa