ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আজ নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে যুক্তরাজ্য 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
আজ নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে যুক্তরাজ্য  বাঁয়ে লিজ ট্রাস এবং ডানে ঋষি সুনাক

বরিস জনসনের উত্তরসূরি কে হচ্ছেন? লিজ ট্রাস নাকি ঋষি সুনাক। এটি জানা যাবে সোমবার (৫ সেপ্টেম্বর)।

এদিন যুক্তরাজ্য স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিটে ভোটের ফল প্রকাশিত হবে।  

এরইমধ্যে ব্রিটেনে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনে ভোটাভুটি শেষ। ধারণা করা হচ্ছে, টোরি সদস্যদের ভোটে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসই হচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রিত্বের দৌড়ের শুরুতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক এগিয়ে থাকলেও শেষ লড়াইয়ে এগিয়ে লিজ ট্রাস। ভোটে জয় পেলে তিনি হবেন যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী।  বরিসের পদত্যাগের ঘোষণার পর নিয়ম অনুযায়ী নতুন প্রধানমন্ত্রী বেছে নিচ্ছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ২ লাখ টোরি সদস্য।  

 লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা করে মদের পার্টি কেলেঙ্কারি, উচ্চ মূল্যস্ফীতিসহ বিভিন্ন ইস্যুতে প্রচণ্ড চাপের মুখে থাকা বরিস জনসন গত ৭ জুলাই ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যাহতি নিতে বাধ্য হন। তার পদত্যাগের পর শুরু হয় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী বাছাইয়ের প্রক্রিয়া।

ইন্টারনেটভিত্তিক তথ্য বিশ্লেষণ সংস্থা ইউগোভের একটি জরিপে দেখা গেছে, ৫২ শতাংশ মানুষ মনে করেন ট্রাস প্রধানমন্ত্রী হিসেবে বাজে হবেন। আর ৪৩ শতাংশ মানুষ জানিয়েছেন, উচ্চ মূল্যস্ফীতি কমানোর বিষয়ে ট্রাসের ওপর তাদের কোনো রকম বিশ্বাস নেই।

সূত্র: এএফপি 

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।