ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ব্রিটেনকে হটিয়ে বিশ্ব অর্থনীতির তালিকায় ৫ম স্থানে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
ব্রিটেনকে হটিয়ে বিশ্ব অর্থনীতির তালিকায় ৫ম স্থানে ভারত

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছে ভারতের নাম।  ব্রিটেনকে ছাপিয়ে দেশটি এ স্থান দখল করেছে।

ব্রিটেনের অবস্থান এখন ষষ্ঠ। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের বিভিন্ন দেশের জিডিপির পরিসংখ্যানসহ প্রতিবেদন প্রকাশ করা হয়। সেগুলোই বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ

বিশ্ব অর্থনীতিতে এ মুহূর্তে যুক্তরাষ্ট্র, চীন, জাপান এবং জার্মানির পরেই রয়েছে ভারত। ২০২১-এর শেষ তিন মাসের হিসেবে ব্রিটেনকে সরিয়ে ষষ্ঠ স্থান থেকে পঞ্চমে উঠে এসেছে ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্চ ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪ দশমিক ৭ বিলিয়ন ডলার। এ সময়ে ব্রিটেনের অর্থনীতির আকার ছিল ৮১৬ বিলিয়ন ডলার। ত্রৈমাসিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ধরে হিসাবটি করা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় অর্থনীতি বছরে ১৩ দশমিক ৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। যদিও দেশটির রিজার্ভ ব্যাংক ইন্ডিয়ার পূর্বাভাস থেকে এ হিসাব কিছুটা কম। উন্নয়নশীল দেশের মধ্যে বৃদ্ধির হারে সর্বোচ্চ ছিল ভারত জিডিপি।

দেশটির অর্থনীতি এ বছর ৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে। এক দশক আগে ভারতের অর্থনীতি ছিল ১১তম স্থানে। সেখান থেকে ভারত পঞ্চম স্থানে উঠে এল।

বাংলাদেশ সময়: ২৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa