ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার গ্যাস ছাড়া চলতে প্রস্তুত ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
রাশিয়ার গ্যাস ছাড়া চলতে প্রস্তুত ইইউ রাশিয়ার গ্যাস কোম্পানির কার্যক্রম

রাশিয়া গ্যাস ছাড়া ইউরোপীয় ইউনিয়ন চলার জন্য ভালোভাবে প্রস্তুত বলে জানিয়েছে রাজনৈতিক জোটটির অর্থনীতি কমিশনার পাওলো জেন্টিলোনি। শনিবার ( ৩ সেপ্টেম্বর) একটি অর্থনৈতিক ফোরামের সম্মেলনের সাইডলাইনে সাংবাদিকদের তিনি এমনটি বলেন।

 

পাওলো জেন্টিলোনি বলেন, রাশিয়া গ্যাসকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আমরা এর চরম ব্যবহার প্রতিহত করার জন্য প্রস্তুত।

তিনি বলেন, আমরা পুতিনের সিদ্ধান্তে ভীত নই। আমরা রাশিয়ানদের আমাদের চুক্তিতে সম্মান করতে বলছি।  কিন্তু যদি তারা তা না করে, আমরা প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।

 রাশিয়ার গ্যাস কোম্পানি ‘গ্যাজপ্রম’ শনিবারও (৩ সেপ্টেম্বর) জার্মানিতে গ্যাসের লাইন বন্ধ রাখছে।  নর্ড স্ট্রিম-১ গ্যাসলাইনে ছিদ্র (লিকেজ) ধরা পড়েছে। গ্যাজপ্রম বলেছিল– লাইন ঠিক করতে তিনদিন সময় প্রয়োজন। কিন্তু নির্ধারিত সময় পার হলেও পাইপলাইনে গ্যাস ছাড়ছে না তারা।

জেন্টিলোনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের কাছে কাছে বর্তমানে ৮০ শতাংশ গ্যাসের মজুত রয়েছে। তবে এটি বিভিন্ন দেশে বিভিন্ন রকম।  

ইউক্রেন যুদ্ধ নিয়ে ইইউর অর্থনীতি কমিশনার বলেন, আমরা যুদ্ধে অংশ নিচ্ছি না। তবে আমরা ইউক্রেনকে সমর্থন করছি। এটি আরও জোরদার করতে হবে।  

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লায়েন শুক্রবার বলেছেন, ইইউয়ের জন্য এখন সময় রাশিয়ার গ্যাস আমদানির ওপর মূল্যসীমা বেঁধে দেওয়ার বিষয়টি বিবেচনা করা।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
ইআর

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।