ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলারের ঋণ দিচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলারের ঋণ দিচ্ছে আইএমএফ

অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় শ্রীলঙ্কাকে প্রাথমিকভাবে ২৯০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৃহস্পতিবার ( ১ সেপ্টেম্বর) আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থা এ তথ্য জানায়।

 

আইএমএফ জানিয়েছে,  বর্ধিত ঋণ সুবিধার অধীনে চার বছর মেয়াদে এই ঋণ দেওয়া হচ্ছে।  

এক বিবৃতিতে আইএমএফ বলেছে, এই ঋণ কর্মসূচির উদ্দেশ্য শ্রীলঙ্কার সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এবং ঋণ পরিশোধের সক্ষমতা পুনরুদ্ধার করা।

এই ঋণের জন্য শ্রীলঙ্কার সরকারি ঋণদাতাদের কাছ থেকে অর্থ প্রাপ্তির নিশ্চয়তা চেয়েছে আইএমএফ, পাশাপাশি বেসরকারি ঋণদাতাদের সঙ্গে একটি সহযোগিতা চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করবে সংস্থাটি।

 ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। আন্দোলনের মুখে গোতাবায়া রাজপক্ষে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ ছেড়ে দেশ ত্যাগ করেছেন।   দেশটির ২ কোটি ২০ লাখ মানুষ গত বছর থেকে  খাদ্য, জ্বালানী এবং ওষুধ সংকটের মধ্যে রয়েছে।  

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa