ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বের প্রথম কফিমন্ত্রী যে কাজ করবেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
বিশ্বের প্রথম কফিমন্ত্রী যে কাজ করবেন জো কুলি

কফি আরও জনপ্রিয় করে তুলতে পাপুয়া নিউগিনিতে কফিবিষয়ক মন্ত্রণালয় সৃষ্টি করা হয়েছে। আর এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলিকে।

তিনিই হলেন এ বিশ্বের প্রথম কফি বিষয়ক মন্ত্রী।  

এই মন্ত্রীর কাজ হবে কফিবিষয়ক সবকিছু দেখভাল করা। দেশটির সরকারপ্রধান বলেছেন, চলতে-ফিরতে, ঘুমাতে, আড্ডায়— সবখানে কফি নিয়ে ব্যস্ত থাকতে হবে জো কুলিকে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হয়ে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জেমস মারাপ্পে। গত মঙ্গলবার তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তার মন্ত্রিসভায় নতুন দুটি পদ আলোচনায় এসেছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।  

প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ করার নির্দিষ্ট লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করেছেন।

প্রসঙ্গত, কফি ও পাম তেল পাপুয়া নিউগিনির দুটি শীর্ষ রফতানি পণ্য।  

কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

প্রধানমন্ত্রী মারেপ্পে বলেন, গত তিন–চার দশকে পাপুয়া নিউগিনির প্রচলিত শস্যগুলো গুরুত্ব হারিয়েছে। আমরা সেগুলো আবার আলোচনায় ফিরিয়ে আনতে চাই। এগুলোকে নির্দিষ্ট মন্ত্রীর অধীনে ভাগ করা হচ্ছে, যাতে সেগুলো ক্ষুদ্র স্তরে ঠিকভাবে ব্যবস্থাপনা করা যায়।

২০০৮ সাল থেকে পাপুয়া নিউগিনির প্রধান কৃষি রফতানির শীর্ষে রয়েছে পাম তেল। এ পণ্য থেকে ২৮ কোটি ৩০ লাখ ডলার রফতানি আয় করে দেশটি, যা দেশটির মোট কৃষি রফতানির ৪০ শতাংশ। দেশটির কৃষি রফতানি পণ্যের দ্বিতীয় অবস্থানে রয়েছে কফি। দেশটিতে ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জিডিপির ৬ শতাংশ জোগান আসে এ পণ্য থেকে।

বর্তমানে দেশটির কফিশিল্প চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রধানমন্ত্রী মারাপ্পের আশা, নতুন কফিমন্ত্রী নিয়োগের ফলে পরিস্থিতি পরিবর্তন হবে। কারণ নতুন মন্ত্রী জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক।  

তিনি বলেন, জো কুলির অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই হবে তার কাজ। তাকে ঘুমাতে, চলতে–ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।