ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রথমবারের মতো একইসঙ্গে করোনা,মাঙ্কিপক্স ও এইডসে আক্রান্ত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
প্রথমবারের মতো একইসঙ্গে করোনা,মাঙ্কিপক্স ও এইডসে আক্রান্ত! প্রতীকী ছবি

বিশ্বে প্রথমবারের মতো একইসঙ্গে মাঙ্কিপক্স, করোনাভাইরাস ও এইডসে আক্রান্ত হয়েছেন ইতালির এক নাগরিক। দেশটির গবেষকরা ওই ব্যক্তির শরীরে তিনটি রোগের সংক্রমণই শনাক্ত করেছেন।

চিকিৎসাবিষয়ক সাময়িকী জার্নাল অব ইনফেকশনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে ৩৬ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশিত হয়নি।  

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, ৩৬ বছর বয়সী ওই ব্যক্তি সম্প্রতি স্পেনে গিয়েছিলেন। পাঁচ দিনের সফর শেষে সেখান থেকে ফেরার পরই তার জ্বর, গলা ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা এবং গায়ে ব্যথা শুরু হয়। জানা গেছে, স্পেন সফরের সময় ওই ব্যক্তি তার এক পুরুষ সঙ্গীর সঙ্গে ‘অনিরাপদ যৌন সম্পর্ক’ স্থাপন করেন।  

জার্নাল অব ইনফেকশনের প্রতিবেদন অনুসারে,  করোনা সংক্রমণ ধরা পড়ার পর তার বাঁ হাতে একটি ফুসকুড়ি দেখা দেয় এবং পরবর্তী কয়েক দিনের মধ্যে তার পুরো শরীরে ফোসকা ছড়িয়ে পড়ে। এরপর ওই ব্যক্তিকে সিসিলির পূর্ব উপকূলের শহর কাতানিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর তার শরীরে করোনা ছাড়াও মাঙ্কিপক্স এবং এইচআইভিও শনাক্ত হয়। যদিও মাঙ্কিপক্স ও করোনা থেকে সেরে ওঠার পর ওই ব্যক্তিকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে।

গবেষকরা বলছেন, মাঙ্কিপক্স ও করোনা সংক্রমণ যে একইসঙ্গে হতে পারে ইতালীয় ওই নাগরিক তার উদাহরণ। মাঙ্কিপক্স রোধের জন্য যৌন অভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সবসময় সতর্কতা অবলম্বন করা উচিত। এই তিন রোগে আক্রান্ত হলে রোগীর ঝুঁকি ঠিক কতটা, সে বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
ইআর

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ