ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

৬ বছর পর ইরানে রাষ্ট্রদূত নিয়োগ দিল কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
৬ বছর পর ইরানে রাষ্ট্রদূত নিয়োগ দিল কুয়েত

ছয় বছরেরও বেশি সময় পর ইরানে নতুন করে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে কুয়েত। সৌদি আরবের সঙ্গে সংহতি প্রকাশ করে ২০১৬ সালে তেহরানের সম্পর্ক ছিন্ন করে কুয়েত।

 রোববার ( ১৪ আগস্ট) উভয় দেশ তেহরানে কুয়েতের রাষ্ট্রদূত নিয়োগের বিষয়টি জানিয়েছে। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, শনিবার তেহরানে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের কাছে পরিচয়পত্র হস্তান্তর করেছেন কুয়েতের রাষ্ট্রদূত বদর আব্দুল্লাহ আল-মুনাইখ। কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও মুনাইখকে ইরানে রাষ্ট্রদূত হিসাবে নিয়োগের তথ্য নিশ্চিত করেছে।

 ইতিমধ্যে কুয়েতে ইরানের একজন রাষ্ট্রদূত রয়েছে।

কুয়েতের এই পদক্ষেপ এমন এক সময় এলো যখন সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ সৌদি আরবও ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নে কাজ করছে। উপসাগরীয় অঞ্চলে সৌদি আরবের সাথে শিয়া অধ্যুষিত ইরানের দীর্ঘদিনের বৈরী সম্পর্ক রয়েছে।  

প্রায় অর্ধ যুগের কূটনৈতিক বিচ্ছিন্নতার পর গত বছর ইরানের সঙ্গে প্রত্যক্ষভাবে আলোচনা শুরু করে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরাকের মধ্যস্থতায় পাঁচ দফা আলোচনায় কিছু অগ্রগতি হয়েছে। কিন্তু সেই আলোচনা এখন পর্যন্ত যথেষ্ট নয়।

সৌদি আরবের প্রখ্যাত শিয়া একজন নেতার শিরশ্ছেদের ঘটনার প্রতিবাদে ২০১৬ সালে তেহরানের সৌদি দূতাবাসে হামলা চালান ক্ষুব্ধ ইরানিরা। পরে ওই বছরের জানুয়ারিতে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। সৌদি আরবের এই পদক্ষেপে যোগ দেয় ওই অঞ্চলের অন্যান্য দেশও। উপসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশ সৌদি আরবের প্রতি সমর্থন জানিয়ে সম্পর্ক ছিন্ন করায় কুয়েতও সেই সময় ইরানে নিযুক্ত রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়।

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
 ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa