ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে খরা, শুকিয়ে যাচ্ছে টেমস নদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
যুক্তরাজ্যে খরা, শুকিয়ে যাচ্ছে টেমস নদী

জলবায়ু পরিবর্তনের কারণে যুক্তরাজ্যের টেমস নদী আগের থেকে অনেক বেশি শুকিয়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে খরা।

 ব্রিটিশ সরকারের পক্ষ থেকে শুক্রবার ( ১২ আগস্ট) এই খরার কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়।  

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলে খরা দেখা দিয়েছে।  

ব্রিটেনের আবহাওয়া হাওয়া অফিস বলছে, ২০২২-এর জুলাই মাস ছিল ইংল্যান্ডের ৮৫ বছরের ইতিহাসে সবথেকে শুষ্কতম। এবার গড় বৃষ্টিপাত ছিল ২৩.১ মিলিমিটার বা ০.৯ ইঞ্চি। এই সংখ্যা এ মাসের গড় বৃষ্টিপাতের মাত্র ৩৫ শতাংশ। ইংল্যান্ডের বেশ কিছু অংশে সবথেকে শুষ্ক কেটেছে এই জুলাই মাস।  

এছাড়া ইংল্যান্ড ও ওয়েলসের বিভিন্ন স্থানে চলছে তাপদাহ।  

টেমস নদীটি দক্ষিণ ইংল্যান্ডজুড়ে ২১৫ মাইল বা ৩৫৬ কিলোমিটার প্রসারিত। পশ্চিমে গ্লুচেস্টারশায়ার থোকে লন্ডনের প্রাণকেন্দ্র হয়ে পূর্বে এসেক্সে সমুদ্রে প্রবেশ করেছে এই টেমস নদী। এখন দেখা যাচ্ছে নদীর উৎসস্থলে যে ঝরনা রয়েছে সেগুলো গ্রীষ্মকালে শুকিয়ে গেছে।  

যুক্তরাজ্যের পানিমন্ত্রী স্টিভ ডাবল এক বিবৃতিতে বলেন, পানি সরবরাহকারী সংস্থাগুলো আমাদের আশ্বস্ত করেছে যে প্রয়োজনীয় পানির উৎস নিশ্চিত রয়েছে।  শুষ্ক আবহাওয়ার জন্য আমরা আগের চেয়ে আরও ভালোভাবে প্রস্তুত কিন্তু আমরা কৃষক ও পরিবেশের ওপর প্রভাব সহ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকব এবং প্রয়োজনে আরও পদক্ষেপ নেব।  

যুক্তরাজ্যে ২০১৮ সালে সর্বশেষ খরা দেখা দেয়।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ১৮৩১ ঘণ্টা, ১২ আগস্ট, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa