ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

বিয়ের ৫৪ বছর পর সন্তানের জন্ম দিলেন ৭০ বছরের মা! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
বিয়ের ৫৪ বছর পর সন্তানের জন্ম দিলেন ৭০ বছরের মা! 

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিয়েছেন সত্তরোর্ধ্ব এক দম্পতি। ভারতের রাজস্থানে ঘটেছে এমন ঘটনা।

 আইভিএফ পদ্ধতিতে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন তারা।  নামের এই দম্পতির বাড়ি ।

হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, ৭৫ বছর বয়সী গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সী চন্দ্রাবতী দেবী রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুতে বসবাস করেন । দেড় বছর আগে তারা আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে যান। গোপী ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈন্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। বহু চেষ্টা করেও সন্তানের বাবা হতে পারেননি গোপীচাঁদ ।

কয়েক বছর আগে ওই দম্পতি আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে দুবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে নয় মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত মা হতে পারবেন কিনা তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা।

চিকিৎসকদের আশঙ্কার মূলে ছিল তার বয়স। তবে শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হয়েছেন তিনি। মা ও সন্তান দুজনই বর্তমানে সুস্থ আছেন।

ভবিষ্যতে ভারতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের সম্ভাবনা কম। কারণে ইতিমধ্যে দেশটির সংসদে একটি আইন পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, বয়স ৫০-এর বেশি হলেই আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে নয়া আইন। প্রসঙ্গত, এর আগে গুজরাটের জিবুবেন বলাভাই রাবড়ি ৭০ বছর বয়সে সন্তান ধারণ করেছিলেন। সেক্ষেত্রেও আইভিএফ পদ্ধিতেকেই কাজে লাগিয়ে ছিলেন চিকিৎসকরা।  

সূত্র: ডেইলি মিরর

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa