ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীনের কড়া হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীনের কড়া হুমকি

যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করলে সেনাবাহিনী বসে থাকবে না বলে হুমকি দিয়েছে চীন। সোমবার (১ আগস্ট) এ সতর্কবার্তা দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

দ্য গার্ডিয়ান’র খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস’র স্পিকার ন্যান্সি পেলোসি যুক্তরাষ্ট্র সরকারের তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি উল্লেখ হুমকি দেয় চীন। শি জিনপিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পেলোসি যদি এশিয়া সফরের অংশ হিসেবে তাইওয়ানে পা রাখেন আমাদের সেনা বাহিনীআলসেমি করবে না। তারা বসে থাকবে না।

বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের পারস্পরিক কূটনৈতিক তিক্ততা লেগে রয়েছে। এর মধ্যেই এমন হুমকি দিল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

খবরে আরও বলা হয়, বেইজিংয়ে সংবাদ সম্মেলনে এসে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান পেলোসির তাইয়ান সফর সম্পর্কে হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি মার্কিন স্পিকারকে দেশটির তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি বলে উল্লেখ করেন।

ঝাও বলেন, পেলোসির তাইওয়ান সফর পরিকল্পনার পরিণতি হবে খুবই গুরুতর। পিপলস লিবারেশন আর্মি বসে থাকবে না। আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত। চীন তার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় অবশ্যই শক্তিশালী ও দৃঢ় পদক্ষেপ নেবে।

এদিকে, দক্ষিণপূর্ব এশিয়ায় রাষ্ট্রীয় সফরের উদ্দেশে সোমবার ওয়াশিংটন ত্যাগ করেছেন ন্যান্সি পেলোসি। প্রথমে সিঙ্গাপুর সফর করবেন তিনি। পরে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সফরেরও কথা রয়েছে তার। তার আগে সিঙ্গাপুরে প্রেসিডেন্ট হালিমা ইয়াকোব ও প্রধানমন্ত্রী লি সেইনের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, ১ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa