ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওডেসা ছেড়ে গেল ইউক্রেনের প্রথম শস্য চালান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
ওডেসা ছেড়ে গেল ইউক্রেনের প্রথম শস্য চালান

ইউক্রেনের খাদ্যশস্য রফতানি নিয়ে দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। সোমবার (১ আগস্ট) ২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দর ওডেসা থেকে প্রথম শস্যবাহী জাহাজ ছেড়ে যায়।

গত ২২ জুলাই তুরস্ক ও জাতিসংঘের অংশগ্রহণে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শস্য রপ্তানির যে চুক্তি হয়েছে তারই ফল হিসেবে এ রপ্তানি শুরু হলো।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শস্যের প্রথম চালানটি ওডেসা থেকে ছেড়ে যাওয়ার আগে কয়েকটি প্রক্রিয়া শেষ করে। সিয়েরা লিওনে পতাকাবাহী রাজনি নামে একটি জাহাজে করে চালানটি ছাড়া হয়।

সংবাদমাধ্যমটির প্রতিবেদক জন হেন্ড্রেন জানিয়েছেন, জাহাজে ২৬ হাজার টন ভুট্টা রয়েছে। এটি লেবাননের উদ্দেশ্যে রওনা হয়ে গেছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এক বিবৃতিতে এ ব্যাপারে নিশ্চিত করে। জাতিসংঘ বিবৃতিতে জানিয়েছে, রাজনি নামে কার্গো জাহাজটি ২৬ হাজার টন ভুট্টা বহন করছে।

আগামী মঙ্গলবার (২ আগস্ট) তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে পৌঁছাবে জাহাজটি।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বন্দরগুলোকে অবরোধ করে রেখেছে রাশিয়া। এতে দীর্ঘসময় খাদ্য রফতানি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়ে পড়ে। এ অবস্থায় নিরসনে এগিয়ে আসে তুরস্ক ও জাতিসংঘ।

সূত্র : আল জাজিরা

বাংরাদেশ সময় : ১৫১৩ ঘণ্টা, ১ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ