ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লাতভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
লাতভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

ইউরোপের দেশ লাতভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া।  শনিবার ( ৩০ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গ্যাস কেনার শর্ত ভঙ্গের অভিযোগ এনে ইউরোপের দেশ লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে জ্বালানি খাতের প্রতিষ্ঠান গেজপ্রম । তবে চুক্তির কোন বিষয়টি ভঙ্গ করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।  

প্রতিবেশী দেশ রাশিয়ার ওপর প্রাকৃতিক গ্যাস আমদানিতে অনেকখানিই নির্ভরশীল লাটভিয়া। তবে লাতভিয়ার সরকার দাবি করেছে, গেজপ্রমের এ সিদ্ধান্তের ফলে বড় কোনো প্রভাব পড়বে না।  

লাতভিয়ান অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা আদিজ সাইকানস জানান, তাদের দেশে ব্যবহৃত জ্বালানির মধ্যে ২৭ শতাংশ গ্যাস ব্যবহার করা হয়।  

বুধবার (২৬ জুলাই) নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের একটি টারবাইনে কাজ করার জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ কমানোর ঘোষণা দেয়  গেজপ্রম। ইউরোপীয় ইউনিয়নের অভিযোগ, জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।