ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন-শি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন-শি 

তাইওয়ান নিয়ে উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মুখোমুখি বৈঠকে সম্মত হয়েছেন। বৃহস্পতিবার (২৮ জুলাই) দীর্ঘ ফোনালাপের পর এ দুই বিশ্বনেতা একসঙ্গে বসতে সম্মত হয়েছেন।

 প্রেসিডেন্ট হিসেবে এটি হবে শি ও বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক। বার্তা সংস্থা এএফপি শুক্রবার (২৯ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

এএফপির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ( ২৮ জুলাই) ২ ঘণ্টা ১৭ মিনিট ফোনালাপ করেছেন জো বাইডেন ও শি জিনপিং। দেড় বছর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটি ছিল শি'র  সঙ্গে বাইডেনের পঞ্চম ফোনালাপ। ফোনালাপে চীনের প্রেসিডেন্ট বাইডেনকে বলেছেন, তাইওয়ান ইস্যুতে মার্কিন অবস্থান ‘আগুন নিয়ে খেলার’ সমতুল্য এবং ‘আগুন নিয়ে খেললে পুড়তে হবে’।  

মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, পাঁচবারের ফোনালাপের পর বাইডেন ও শি প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকের সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছেন। নিজ নিজ প্রতিনিধিদের বিষয়টি নিয়ে নির্দেশনাও দিয়েছেন তারা।

সূত্র: এনডিটিভি

 বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২ 
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।