ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে ৭.১ মাত্রার ভূমিকম্প, ক্ষতির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
ফিলিপাইনে ৭.১ মাত্রার ভূমিকম্প, ক্ষতির শঙ্কা

দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশ ফিলিপাইনের উত্তরাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।  মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ১।



বুধবার (২৭ জুলাই) স্থানীয় সময় ভোর পৌনে ৫টার দিকে দেশটির ফিলিপাইনের উত্তরাঞ্চলে আঘাত হানে এ ভূকম্পন। এ খবর দিয়েছে এনডিটিভি ও রয়টার্স।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, প্রবল কম্পনে ভবন ও ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে। এ সময় রাজধানীতে বিল্ডিং ছেড়ে লোকজনকে পালিয়ে যেতে দেখা গেছে। তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এতে অনেক ক্ষতি হয়েছে।  ভূমিকম্পটি আবরা প্রদেশের চারপাশে একটি পাহাড়ি এলাকা থেকে উৎপত্তি হয়। এ কম্পটি ২৫ কিলোমিটার (১৫ মাইল) গভীরতায় স্থানীয় ফল্টে চলাচলের মাধ্যমে শুরু হয়েছিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শক্তিশালী এই কম্পটি রাজধানী ম্যানিলায়ও তীব্রভাবে অনুভূত হয়েছে এবং ভূমিকম্পের পরে শহরের মেট্রোরেল ব্যবস্থা স্থগিত করা হয় বলে জানিয়েছে দেশটির পরিবহনে মন্ত্রণালয়। এ কম্পের পর রাজধানীর সিনেট ভবনটিও খালি করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির গণমাধ্যম।

ফিলিপাইনের রাষ্ট্রীয় সিসমোলজি সংস্থার পরিচালক রেনাটো সলিডাম ডিজেডএমএম রেডিও স্টেশনকে বলেন, ভূমিকম্পটির কারণে আবরা প্রদেশে ক্ষতি হতে পারে, তবে ম্যানিলায় ক্ষয়ক্ষতি দেখা যায়নি।

দেশটিতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। দেশটি ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প সক্রিয় অঞ্চল ‘প্যাসিফিক রিং অফ ফায়ারে’ রয়েছে যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।