ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আকাশে অল্পের জন্য রক্ষা পেল ২ পাকিস্তানি প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
আকাশে অল্পের জন্য রক্ষা পেল ২ পাকিস্তানি প্লেন

পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনসের দুইটি বিমান মধ্য আকাশে অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। সংযুক্ত আরব আমিরাতের কাছে ইরানের আকাশে এ ঘটনা ঘটে।

বিমান দুটি সমউচ্চতায় এবং একই রুটে ছিল।

মঙ্গলবার (২৬ জুলাই) এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন

জানা গেছে, পিআইএ এর বোয়িং-৭৭৭ ইসলামাবাদ থেকে দুবাইয়ের রুটে ৩৫ হাজার ফুট উচ্চতায় ছিল। অন্যদিকে অন্য একটি বিমান কাতারের দোহা থেকে পেশওয়ারে আসছিল ৩৬ হাজার ফুট উচ্চতায়। দ্বিতীয় বিমান এ-৩২০ এর পাইলট ছিলেন সামিউল্লাহ আর বোয়িং ৭৭৭- এর পাইলট ছিলেন আতাহার হারুন।

সম উচ্চতার দুই বিমান মুক্ত করার দায়িত্ব ছিল ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের। কিন্তু তাদের অবহেলায় বিমান দুটো কাছাকাছি বিপদজনক দূরত্বে চলে গিয়েছিল।

প্রত্যেকটি বিমানে থাকা বিমান সংঘর্ষ প্রতিরোধ পদ্ধতি (ট্রাফিক কলিশন অ্যাভয়ডেন্স সিস্টেম) যা স্বয়ংক্রিয়ভাবে বিমানকে দুর্ঘটনা এড়াতে নির্দেশনা দেয়। সেখানে নির্দেশনা পেয়ে দু’পাইলট বিমান নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়।

ঘটনা তদন্ত করার জন্য ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে আহ্বান জানানো হয়েছে।  পাকিস্তান এয়ারলাইনসের একজন মুখপাত্র বিষয়টি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।