ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনীয় শস্য রফতানিতে বাধা নেই: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
ইউক্রেনীয় শস্য রফতানিতে বাধা নেই: রাশিয়া

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শস্য রফতানি নিয়ে কোনো বাধা নেই। প্রয়োজনীয় পণ্য রফতানি করতে পারবে দেশটি।

সোমবার (২৫ জুলাই) এক ভাষণে রাশিয়ার এ সিদ্ধান্তের কথা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

লাভরভ বলেন, মস্কো ও কিয়েভ এ সংক্রান্ত চুক্তিতে সম্মত হওয়ার পর ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর থেকে শস্য রফতানিতে কোনো বাধা থাকছে না।

শনিবার ইউক্রেনের প্রধান বন্দর ওডেসাতে রুশ ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে কথা বলেন লাভরভ। তিনি বলেন, হামলার লক্ষ্য ছিল সামরিক অবকাঠামো।

বিশ্বজুড়ে খাদ্য সংকটের জন্য মস্কো দায়ী- এমন অভিযোগও অস্বীকার করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তার দাবি, পশ্চিমা বিশ্ব খাদ্য নিরাপত্তায় নিষেধাজ্ঞা নিয়ে মিথ্যাচার করছে।

মিশর সফরকালে পশ্চিমারা অন্যদের ওপর তাদের প্রভাব চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন লাভরভ।

ইউক্রেনে আগ্রাসন শুরুর কয়েকদিন পর দেশটি থেকে শস্য রফতানিতে নিষেধাজ্ঞা দেয় রাশিয়া। এতে বিশ্বজুড়ে খাদ্য সংকট শুরু হয়। আরব বিশ্ব ও আফ্রিকার দেশগুলো সবচেয়ে বেশি সংকটে পড়ে। সমস্যা সমাধানে গত শুক্রবার তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনীয় শস্য রফতানি নিয়ে চুক্তি সই করে মস্কো ও কিয়েভ। এর কয়েকঘণ্টার মধ্যে ওডেসা বন্দরে হামলা চালায় রুশ বাহিনী। এতে চুক্তি বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এ পরিস্থিতির মধ্যেই নিজেদের অবস্থায় পরিষ্কার করলেন লাভরভ।

বাংলাদেশ সময় : ১০১০ ঘণ্টা, ২৬ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।