ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির সরকার উৎখাতের হুঁশিয়ারি দিলেন লাভরভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
জেলেনস্কির সরকার উৎখাতের হুঁশিয়ারি দিলেন লাভরভ

প্রেসিডেন্ট জেলেনস্কির শাসন থেকে ইউক্রেনীয়দের মুক্তি পেতে সহায়তা করবে রাশিয়া। এ লক্ষ্যে দেশটির বর্তমান সরকারকে উৎখাত করার হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

মিশরের রাজধানী কায়রো সফরকালে এ হুঁশিয়ারি দিয়েছেন লাভরভ। সোমবার (২৫ জুলাই) কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

লাভরভ বলেন, মস্কোর চূড়ান্ত লক্ষ্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারকে উৎখাত করা। আমরা অবশ্যই ইউক্রেনের জনগণকে এমন একটি শাসন থেকে মুক্ত করতে সাহায্য করব যা একেবারেই জনবিরোধী এবং ইতিহাসবিরোধী। রাশিয়ান ও ইউক্রেনীয় জনগণ ভবিষ্যতে একসঙ্গে বসবাস করবে।

রোববার এ সফরের সময় তিনি আরও বলেন, ইউক্রেন যাতে রাশিয়ার চিরশত্রুতে পরিণত সেটি নিশ্চিতে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা প্রোপাগান্ডা ছড়াচ্ছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে খাদ্য-শস্য ঘাটতির ব্যাপারে রাশিয়াকে দায়ি করা হচ্ছে। কিন্তু বিশ্বে খাদ্য সংকটের জন্য নিজের দায় সরাসরি প্রত্যাখ্যান করে রাশিয়া। কায়রোয় দেওয়া বক্তব্যে সের্গেই লাভরভ বলেন, পশ্চিমারা এ বাস্তবতা সম্পূর্ণ উপেক্ষা করার চেষ্টা করছে, রাশিয়ার ওপর তাদের আরোপিত নিষেধাজ্ঞার কারণেই বিশ্বে খাদ্য সংকট সৃষ্টি হচ্ছে। কিন্তু এমনটি নয়।

এ সময় পশ্চিমা দেশগুলো সারা বিশ্বের ওপর আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে বলে তিনি অভিযোগ করেন।

কায়রো সফরের পর লাভরভ আফ্রিকার আরও তিনটি দেশ সফরে যাবেন বলে কথা রয়েছে।

বাংলাদেশ সময় : ২০৫০ ঘণ্টা, ২৫ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।