ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের ২ বছর পর জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইরানের ২ বছর পর জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকর

পুলিশের এক কর্মকর্তাকে হত্যার অভিযোগে জনসম্মুখে এক অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। দেশটিতে প্রায় দুবছর পর জনসম্মুখে কারও মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।   

নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) বরাত দিয়ে এএফপি বলছে,  প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা ওই ব্যক্তির নাম ইমান সাবজিকার। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন তিনি। পরে শনিবার (২৩ জুলাই) ভোরে অপরাধের স্থানে ফাঁসি দিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)-এর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম বলেছেন, নৃশংস শাস্তির পুনঃপ্রবর্তনের উদ্দেশ্য হলো প্রতিবাদ করা থেকে মানুষকে ভয় দেখানো।

তিনি আরও বলেন, আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বেশি প্রতিবাদ করে; বিশেষ করে প্রকাশ্যে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে এবং আন্তর্জাতিক সম্প্রদায় কঠোর অবস্থান নেওয়ার মাধ্যমে এই ধরনের মধ্যযুগীয় কর্মকাণ্ড বন্ধের বিষয়ে কাজ করতে পারি।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বেশ কিছু ছবিতে দেখা যায়, কালো ডোরাকাটা কারাগারের পোশাক পরা একজন ব্যক্তিকে একটি ট্রাকে ক্রেনের সঙ্গে সংযুক্ত একটি দড়িতে করে মাটি থেকে কয়েক মিটার ওপরে ঝুলানো হচ্ছে।  

ইরানে মৃত্যুদণ্ড সাধারণত কারাগারেই সংঘটিত হয়। তবে মানবাধিকার কর্মীরা বলছেন, প্রকাশ্য মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি ইরানে একটি প্রতিরোধক হিসাবে ব্যবহৃত হয়। বিশেষ করে নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার সঙ্গে সম্পর্কিত কোনো অপরাধ ঘটলে প্রকাশ্য মৃত্যুদণ্ড কার্যকর করা হয়ে থাকে।

আইএইচআর বলছে, শনিবারের আগে ২০২০ সালের ১১ জুন ইরানে সর্বশেষ প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।   

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ১৫০৯ ঘণ্টা, ২৪ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।