ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোসাদ সংশ্লিষ্ট গুপ্তচর গ্রেফতারের দাবি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
মোসাদ সংশ্লিষ্ট গুপ্তচর গ্রেফতারের দাবি ইরানের

ইসরায়েলের জাতীয় গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যুক্ত একটি নেটওয়ার্কের গুপ্তচরদের পরিকল্পনা ভেস্তে দেওয়ার দাবি করেছে ইরান। গোয়েন্দা সংস্থা ইসলামি বিপ্লবী গার্ড কর্পস’র (আইআরজিসি) বরাত দিয়ে দেশটির তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই নেটওয়ার্কের কয়েকজনকে তারা গ্রেফতার করেছে।

নেটওয়ার্কটি ইরানের ‘সংবেদনশীল’ স্থানগুলোয় হামলা চালাতে উত্তর ইরাক হয়ে দেশটিতে ঢুকেছিল। কিন্তু, নাশকতা ও সন্ত্রাসী অভিযান চালানোর আগেই তারা ধরা পড়ে। রোববার (২৪ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা।

এর আগে শনিবার (২৩ জুলাই) তথ্য মন্ত্রণালয়ের একটি বিবৃতি উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ এসব তথ্য জানায়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইসরায়েলের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যেই মোসাদ সংশ্লিষ্ট নেটওয়ার্কটি ধরা পড়ে।

তথ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আইআরএনএ আরও জানায়, নেটওয়ার্কের সদস্যরা প্রতিবেশী একটি দেশের মাধ্যমে মোসাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করত। তারা উন্নত সরঞ্জাম ও শক্তিশালী বিস্ফোরক নিয়ে ইরাকের কুর্দিস্তান অঞ্চল দিয়ে ইরানে প্রবেশ করে।

নেটওয়ার্কটির মোট কতজন সদস্য ইরানে এসেছে, সে ব্যাপারে মন্ত্রণালয় বা আইআরজিসি কোনো তথ্য জানায়নি। তবে, গুপ্তচর নেটওয়ার্কটি ইরানের সংবেদনশীল স্থানে নাশকতা এবং নজিরবিহীন সন্ত্রাসী কার্যক্রমের পরিকল্পনা করেছিল বলে উল্লেখ করা হয়।

মোসাদের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয় এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বাংলাদেশ সময় : ১৩৫২ ঘণ্টা, ২৪ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।