ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ওডেসায় হামলা

মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ: জেলেনস্কি

ইউক্রেনের কৌশলগত বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে খাদ্যশস্য পরিবহন পুনরায় চালুর ব্যাপারে মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ হয়ে গেছে। চুক্তির এক দিন পর অঞ্চলটিতে রুশ হামলা চরম বর্বরতা।

কথাগুলো বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ আপডেট থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার (২৪ জুলাই) ওডেসা বন্দরে হামলা চালায় রাশিয়া। এ ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

জেলেনস্কি বলেন, শস্য পরিবহনের ব্যাপারে যখন একটি চুক্তি হলো, তখনই হামলা চললো। এটি রাশিয়ার সঙ্গে যেকোনো চুক্তির সম্ভাবনাকেও ধ্বংস করে দিয়েছে।

হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ঘটনাটি খুবই নিন্দনীয়। রাশিয়া এ হামলার মাধ্যমে নিজেদের রাজনৈতিক অবস্থান জানা দিয়েছে। বিশ্ব যে বলবে তাদের সঙ্গে সংলাপ দরকার, চুক্তি দরকার- দেখুন কী ঘটছে। রাশিয়ান কালিব্র ক্ষেপণাস্ত্র হামলা এ ধরনের সম্ভাবনাকে শেষ করে দিয়েছে।

হামলায় ওডেসা আর্ট মিউজিয়াম ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি রুশ বর্বরতার বিরুদ্ধে জয় পেতে আমাদের প্রয়োজনীয় অস্ত্র পাওয়ার আরও কাছাকাছি নিয়ে যাবে।

এর আগে শুক্রবার (২২ জুলাই) খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন। এর কয়েক ঘণ্টা পরই ওডেসা বন্দরে হামলা চালায় রাশিয়া।

এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি মস্কো।

বাংলাদেশ সময় : ১১২২ ঘণ্টা, ২৪ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa