ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার ব্যাপারে হার্ড লাইনে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
শ্রীলঙ্কার ব্যাপারে হার্ড লাইনে ইইউ

শ্রীলঙ্কার ব্যাপারে হার্ড লাইনে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। দেশটির নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা ও অধিকার সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে ভূ-রাজনৈতিক সত্তাটি।

এক বিবৃতি প্রকাশের মাধ্যমে এ কথা জানায় ইইউ। একইসঙ্গে শ্রীলঙ্কার নতুন সরকারকে তাদের জিএসপি+ সুবিধার প্রতিশ্রুতিগুলো পূরণে কাজ করার তাগিদ দেওয়া হয়েছে।

শুক্রবার (২২ জুলাই) প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়, ইইউ আশা করে, শ্রীলঙ্কা গণতান্ত্রিক প্রক্রিয়ায় তার নাগরিকদের মতামত স্বাধীনতা ও ব্যক্তিগত অধিকার রক্ষা করবে। বিগত দিনে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে যে শক্তি প্রদর্শন করা হয়েছে তা অযৌক্তিক। আমরা তার নিন্দা জানাই।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে অপ্রয়োজনীয় সহিংসতার প্রতিবেদনের আলোকে শান্তিপূর্ণ সমাবেশ ও স্বাধীনতার অধিকারের গুরুত্বের ওপরও জোর দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইতিহাসের সবচেয়ে খারাপ সময়ে দেশকে ভরাডুবির মধ্যে রেখে পালিয়ে গিয়ে পদত্যাগ করেন শ্রীলঙ্কার একসময়কার জাতীয় বীর গোতাবায়া রাজাপক্ষে। এরপর অন্তবর্তী ও পরে পূর্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে বৃহস্পতিবার (২১ জুলাই) শপথ নেন রণিল বিক্রমাসিংহে। শুক্রবার (২২) কলম্বোয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন দীনেশ গুণবর্ধনে। তারপরই বিবৃতিটি প্রকাশ করে ইইউ।

এদিকে, দায়িত্ব গ্রহণের পর শ্রীলঙ্কায় অর্থনৈতিক পরিবেশ ও মন্দা কাটিয়ে উঠতে প্রয়োজনীয় সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন নতুন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। সেদিকেও লক্ষ্য রাখার কথা জানিয়েছে ইইউ।

সূত্র : নিউজ ফার্স্ট

বাংলাদেশ সময় : ১২৫০ ঘণ্টা, ২৩ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।